Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  প্রযুক্তি বন্ধন  ||  ৯ম বর্ষ ৩য় সংখ্যা আষাঢ় ১৪১৬ •  9th  year  3rd  issue  Jun-Jul  2009 পুরনো সংখ্যা
সার্চ ইঞ্জিন ওলফ্রামআলফা কি গুগোলের প্রতিদ্বন্দ্বী হবে? Download PDF version
 

প্রযুক্তি বন্ধন

 

সার্চ ইঞ্জিন ওলফ্রামআলফা কি গুগোলের প্রতিদ্বন্দ্বী হবে?

উপরের প্রশ্নটার এক কথার উত্তর হচ্ছে - আপাততঃ না!

বিশ্ববিদ্যালয় মহলে ম্যাথামাটিকা (Mathematica) একটি জনপ্রিয় সফটওয়্যার। ম্যাথামাটিকার সাহায্যে খুব সহজেই কোন ফাংশানকে গ্রাফ করা থেকে আরম্ভ করে অনেক ধরণের সমীকরণ সহ নানাবিধ জটিল অঙ্কের সমাধান করা যায়। ম্যাথামাটিকার প্রতিষ্ঠাতা স্টিফেন ওলফ্রাম মে মাস থেকে নিজের নামে একটি সার্চ ইঞ্জিন (www.wolframalpha.com) ইন্টারনেটে চালু করেছেন যার মুখ্য কাজ হবে, তাঁর কথা অনুযায়ী, কোন প্রশ্নের উত্তর খালি সন্ধান নয়, উত্তরকে গণনা করা।

আপনি যদি ওলফ্রামআলফা সাইটে যান, সেখানে একটি ভাল ভিডিও আছে যেটাতে ওলফ্রাম নিজে এই সাইটের গুণাগুণ বর্ণনা করেছেন। উদাহরণস্বরূপ আপনি যদি x2 sin3(x) dx  কে 0 ত্থেকে 9 পর্যন্ত ইন্টিগ্রেট করতে চান তাহলে খুব সহজেই সেটা এখানে করা যাবে। আপনি যদি জানতে চান এই মুহূর্তে ইন্টারন্যাশানাল স্পেস স্টেশন (ISS) পৃথিবীর কক্ষপথে ঠিক কোন জায়গায় অবস্থিত, সে খুব দ্রুত কিছু গণনা করে আপনাকে ISSএর সঠিক জায়গাটি মানচিত্রসহ বলে দেবে। অথবা আপনি যদি মানব দেহের কোন জিনোম অনুক্রম লেখেন, যেমন ATAGTCCTAGTTAAA, তাহলে সেটি আপনাকে এই জিনোমের প্রতিটি জিনকে তার গঠনসহ আপনাকে দেবে। সেইসব জিন থেকে বাছাই করে আপনি পরবর্তী পর্যায়ে আরো প্রশ্ন করতে পারেন।

আপনি যদি আপনার মর্টগেজ গুনতে চান, তাহলে লিখবেন mortgage 5% 30 years অথবা যদি চানতে চান দৌড়লে কতখানি ক্যালোরি খরচ হবে, তাহলে লিখবেন running 5 mph 20 min 5’8’’ 170 lbs age 60 female (বা আপনার নিজস্ব মানগুলো)। 

কিন্তু আপনি যদি আপনার নাম দেন, তবে সম্ভাবনা হচ্ছে ওলফ্রামআলফা বলবে সে এই কথাটাকে গণনা করতে পারছে না! বোঝাই যাচ্ছে ওলফ্রামআলফা সার্চ ইঞ্জিন নয়। সেই অর্থে এটা গুগোলের প্রতিদ্বন্দ্বী নয়। গুগোল অনেকটা গ্রন্থাগারের কাজ করে। ওলফ্রাম গ্রন্থাগার ঘেঁটে আমাদের জন্য কিছু সারাংশ প্রস্তুত করে দিচ্ছে। কিছু কিছু কাজের জন্য এটা যথেষ্ট হলেও, বেশীর ভাগ অনুসন্ধানের জন্য এটা আপাততঃ অপর্যাপ্ত।

অনেকে বলছেন এটা হবে উইকিপিডিয়ার প্রতিদ্বন্দ্বী। যেহেতু উইকিপিডিয়ায় যে কেউ অংশগ্রহণ করতে পারে, সেইজন্য অনেক সময় উইকিপিডিয়ার তথ্য বিশ্বাসযোগ্য নয়। তবে ভৌতিক বিজ্ঞানের ক্ষেত্রে উইকিপিডিয়া একটি ভাল গ্রন্থাগার এবং যেহেতু বিজ্ঞান, গবেষণা দ্বারা, প্রতিনিয়ত নতুন তথ্য সংযোজন করছে, সেইজন্য উইকিপিডিয়া, বলতে গেলে, প্রতিদিনই আপডেট হচ্ছে। হাজার হাজার লোকের অংশগ্রহণে যে গ্রন্থাগার চলে ওলফ্রামের পক্ষে একা তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা মুশকিল, তার সফটওয়্যার যতই ভাল হোক না।    

তবুও বলব ইন্টারনেট আমাদেরকে বিভিন্নভাবে জ্ঞান অন্বেষণের জন্য যত বেশী সু্যোগ দেবে তত ভাল। ফায়ারফক্স ইতিমধ্যে গুগোলের সাথে সাথে ওলফ্রামআলফাকে তার প্রধান পাতায় স্থান দিয়েছে।

শেষ করার আগে বলি “বাংলাদেশ” কথাটা দিয়ে সন্ধান করলে ওলফ্রামআলফা বলবে এই দেশের মূল ভাষাগুলো হচ্ছে বাংলা (৮২% লোকের ভাষা), চাকমা (০.২৫%) ও বর্মী (০.২৪%)। আপনি ভাববেন বাকি ১৭.৫% লোক কি ভাষায় কথা বলে। ওলফ্রাম বলছেন চাটগাঁভাষা-ভাষী হচ্ছেন ১১% লোক ও সিলেটী ভাষায় বলেন কথা বাকি ৫.৭% লোক!
 

মন্তব্য:
ZAKARIA   July 14, 2009
nice one. khanshishir@yahoo.com Abudhabi
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.