Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ৯ম বর্ষ ৩য় সংখ্যা আষাঢ় ১৪১৬ •  9th  year  3rd  issue  Jun-Jul  2009 পুরনো সংখ্যা
এবারের বঙ্গ সম্মেলনের আকর্ষণ Download PDF version
 

বঙ্গ সম্মেলন ও ফোবানা সম্মেলন

এবারের বঙ্গ সম্মেলনের আকর্ষ

প্রসেনজিৎ বিশ্বাস

আগামী ৪ জুলাই এর সপ্তাহান্তে যখন সারা মার্কিন মুলুকের মানুষ নানান ধরনের অবসর বিনোদনে মত্ত হবে, তখন আমরা বেশ কয়েক হাজার বাঙালি একত্র হব স্যান হোজে কনভেনশন সেন্টারে। উপলক্ষ্য ঊনবিংশ উত্তর আমেরিকা বঙ্গ সম্মেলন। আশা করছি  বে এরিয়া এবং তার বাইরে বাংলাপ্রেমী যারা রয়েছেন, তারা সবাই সপরিবারে আসবেন, নিজেরা অনুষ্ঠান উপভোগ করবেন,  আর ছোটদের দেখাবেন যে ওদের বাবা মা এমন একটি ভাষা ও সংস্কৃতির উত্তরাধিকারী, যে ভাষা আর সংস্কৃতির টানে সারা আমেরিকা থেকে বাঙালিরা ছুটে আসে।

যদি জিজ্ঞেস করেন কি আছে এই উৎসবে, আমি বলব কি নেই? গান, উচ্চাঙ্গ সঙ্গীত, নাটক, নৃত্য বাংলা সংস্কৃতির নানান দিকের স্বনামধন্য শিল্পীরা আসছেন কলকাতা আর ঢাকা থেকে। সত্যিই, বে-এরিয়াতে এক সাথে এত উঁচু মানের শিল্পী দেখার সুযোগ আবার কবে পাবেন, কে জানে। তিনটি মঞ্চে সব মিলিয়ে ৭০ ঘন্টার শুধু সাংস্কৃতিক অনুষ্ঠান এছাড়া সেমিনার, সাহিত্যিকদের আলোচনা তো রয়েছেই।

উত্তর আমেরিকার বঙ্গ সম্মেলন নিয়ে সারা পৃথিবীর বাঙালি গর্ব করতে পারে। শুধু উত্তর আমেরিকায় কেন, বাংলা-ভাষী অঞ্চলের বাইরে পৃথিবীর আর কোথাও দেশ-ধর্ম-বর্ণ নির্বিশেষে এত বাঙালি একত্র হন, অথবা দুই বাংলা থেকে নাচ-গান-নাটক-উচ্চাঙ্গ সঙ্গীতের এত শিল্পী একত্র হন, এমন আমাদের জানা নেই।

আমরা বে-এরিয়ার বাঙালিদের সংস্থা প্রবাসী থেকে এই বিশাল উৎসবের আয়োজন করেছি। এখানে পরিশ্রম তো রয়েছেই, আর্থিক ঝুঁকিও সামান্য নয় - সব মিলিয়ে কম করেও মিলিয়ন ডলারের ধাক্কা। দর্শনার্থীদের চাঁদা থেকে তার অনেকটাই ওঠে না, আলাদা করে শিল্প সংস্থা, অনুদান এসবের মাধ্যমে তুলতে হয়। তাছাড়া এত বড় বড় শিল্পীদের যাতায়াত, থাকা-খাওয়া, সম্মানী, ভিসার বন্দোবস্ত, এছাড়া সম্মেলনে কয়েক হাজার বাঙালি আসেন, তাদের দেখভাল করা সবকিছু মিলিয়ে বিশাল দায়িত্ব।

এত কিছু করার উদ্দেশ্য কি? না, এতে আমাদের কোন ব্যক্তিগত লাভ তো নেই-ই, বরঞ্চ কাজ, সংসারের নানান দায়িত্বের অনেকটাই শিকেয় তুলে অন্তত একটা বছর প্রচণ্ড সময় ও শ্রম দিতে হয় আমাদের। বিনিময়ে আমরা শুধু একটা জিনিসই চাই - আপনারা সবাই আসবেন, সবাই মিলে এই সুদূর প্রবাসে কয়েকটা দিন হৈ হৈ করে আনন্দ করব, নতুন পুরনো বন্ধুরা একত্র হব, আর বাঙালির যেটা প্রাণের জিনিস, সবচাইতে আদরের ধন বাংলা সংস্কৃতির নানান দিক উপভোগ করব। কিছু ভাল গান আর উচ্চাঙ্গ সঙ্গীত শুনব, নাচ, নাটক ও ফিল্ম দেখব।

ভাবতে ভাল লাগছে যে এবার আমরা বাংলাদেশ থেকে বেশ কিছু শিল্পী আনার ব্যবস্থা করেছি এর মধ্যে রুনা লায়লার আসা প্রায় পাকাপাকি হয়ে গেছে। এছাড়া রবীন্দ্র সঙ্গীতে রেজোয়ানা চৌধুরী বন্যা, নজরুল গীতির খায়রুল আনাম শাকিল, ব্যান্ড সঙ্গীতের দল মাইলস, লোকসঙ্গীতে রথীন্দ্রনাথ রায় আর নাচে শিবলী ও নীপা আসছেন। বে এরিয়াতে কখনও এক সাথে এত বাংলাদেশী শিল্পী অনুষ্ঠান পরিবেশন করেছেন কিনা সন্দেহ।

এবার এই বঙ্গ সম্মেলনের বিশেষ আকর্ষ সম্বন্ধে দুয়েকটা কথা বলি। আমরা এই বঙ্গ সম্মেলনকে স্মরণীয় করে রাখার জন্য ঢাকা কলকাতার ভাল ভাল শিল্পীদের তো নিমন্ত্রণ করেছিই, সেই সাথে আলাদা কিছু অনুষ্ঠানের পরিকল্পনা করেছি। আর ভুলবেন না, বঙ্গ সম্মেলনের ঐতিহ্য অনুযায়ী থাকছে বর্ণাঢ্য ও চোখ ধাঁধান উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান।

বিশেষ পরিবেশনার মধ্যে রয়েছে:

- বাংলা গানের স্বর্ণযুগ নিয়ে লোপামুদ্রা, শ্রীকান্ত, রাঘব, অর্ণব, রূপঙ্কর ও আরো শিল্পীদের একটি অনুষ্ঠান।

- শান ও অন্বেষার একটি আলাদা বিশেষ সঙ্গীতানুষ্ঠান।

- রবীন্দ্রনাথের গান নিয়ে একজন বিশিষ্ট চলচ্চিত্রশিল্পীর উপস্থাপনায় লোপামুদ্রা আর শ্রীকান্তের একটা আলাদা অনুষ্ঠান।

- রবীন্দ্রসঙ্গীতে রাগ-রাগিনীর ব্যবহার নিয়ে উচ্চাঙ্গ সঙ্গীত বাদন পরিবেশন করবেন রোহিনী ও সৌনক।

- রবীন্দ্রসঙ্গীতের সাথে ধ্রুপদী নৃত্য প্রদর্শনী ওড়িশী, কত্থক আর ভরনাট্টম।

- সমকালীন বাস্তবতার সাথে সামঞ্জস্য রেখে শম্ভু মিত্রের সুবিখ্যাত নাটক কাঞ্চনরঙ্গ-এর পুনর্লিখিত নাট্যরূপ রূপায়নে বিপ্লব চ্যাটার্জী, অলোকনন্দা, চৈতী আর অন্যান্য অভিনেতা আর অভিনেত্রী।

- জলস্রোত কথা কয় কলকাতার পাশ দিয়ে বয়ে গেছে গঙ্গা। সেই জোব চার্ণক থেকে আজ অবধি কলকাতার জীবন ও বাস্তবতা নিয়ে গঙ্গার অভিজ্ঞতা কি? বাংলা সাহিত্যের নানান রচনার ওপর নির্ভর করে একটি বিশেষ অডিও ভিশুয়াল পরিবেশনা।

ঢাকা আর কলকাতা থেকে এত শিল্পী আনছি আমরা, সবার নাম আর এখন উল্লেখ করলাম না। বাংলাদেশের শিল্পীদের নাম তো আগেই উল্লেখ করলাম, এছাড়াও আরও কয়েকজনের নাম বলছি উচ্চাঙ্গ কণ্ঠসঙ্গীতে শান্তনু বন্দ্যাপাধ্যায় ও রাঘব চট্টোপাধ্যায়; সেতার বাদনে থাকছেন শহীদ পারভেজ খাঁ ও পূর্বায়ন চট্টোপাধ্যায়, দক্ষিণ ভারতীয় ধ্রুপদী নৃত্য নিয়ে আসছেন থানকামানি কুট্টি; আধুনিক নাচ প্রদর্শন করবেন তনুশ্রী শঙ্কর ও তাঁর দল, আধুনিক গানে রয়েছেন শ্রীকান্ত আচার্য্য আর লোপামুদ্রা মিত্র আর নাটকে আসছেন বিপ্লব চট্টোপাধ্যায়, কুশল চক্রবর্তী (সত্যজিৎ রায়ের সোনার কেল্লা অভিনেতা), আর অলকনন্দা রায় (সত্যজিৎ রায়ের কাঞ্চনজঙ্ঘা ছবির নায়িকা)। আরও অনেকে আসছেন, তাছাড়া আমাদের এখানকার শিল্পীরা তো রয়েছেনই।

পরবর্তী প্রজন্মের বাঙালিরা, যারা এদেশে বড় হয়েছেন, তারা কেমন আছেন? প্রায়ই বাঙালিদের অনুষ্ঠানে ওরা নিজেদের ঠিক খাপ খাওয়াতে পারে না। এবার আমরা ওদের নিজেদের পছন্দ মত অনুষ্ঠান করার সুযোগ করে দিয়েছি। এছাড়া ব্যবসা বাণিজ্য সংক্রান্ত আলাদা অনুষ্ঠানতো রয়েছেই।

তাহলে আর দেরি নয় আজই আমাদের ওয়েব সাইটে চলে আসুন আর নিবন্ধন করে নিন। নিবন্ধনের নিয়মাবলী আর বঙ্গ সম্মেলন সম্বন্ধে আরও বিস্তারিত তথ্য পাবেন ওখানে। আশা করছি আপনাদের অনেকের সাথেই ২ জুলাই দেখা হবে।

বঙ্গ সম্মেলনের ওয়েব সাইট : www.nabc2009.com

_____________

প্রসেনজিৎ বিশ্বাস ২০০৯ সালের বঙ্গ সম্মেলনের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সর্বেসর্বা। গত ১০ বছর ধরে প্রবাসী-র সাংস্কৃতিক সম্পাদক। পেশায় মাইক্রোপ্রসেসর নিয়ে কাজ করেন ইন্টেলে। সুকন্ঠ গায়ক হিসাবে বে এরিয়াতে সুনাম রয়েছে। লেখকের ই-মেইল : pbiswas100@gmail.com

 

সারাটোগা, ক্যালিফোর্নিয়া

২৯ মে, ২০০৯

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.