Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ৯ম বর্ষ ৩য় সংখ্যা আষাঢ় ১৪১৬ •  9th  year  3rd  issue  Jun-Jul  2009 পুরনো সংখ্যা
বঙ্গ সম্মেলন বাণিজ্য ফোরাম ২০০৯ Download PDF version
 

বঙ্গ সম্মেলন ও ফোবানা সম্মেলন

বঙ্গ সম্মেলন বাণিজ্য ফোরাম ২০০৯

সুবীর নাগ, অরুপ গুপ্ত, আশীষ রায় ও অর্চিষ্মান বাগচী

NABC বিজনেস ফোরামের বিভিন্ন অনুষ্ঠানে বাণিজ্য জগতের সঙ্গে বিভিন্ন ভাবে যুক্ত ব্যক্তিবর্গ, যেমন প্রফেশনাল এক্সপার্ট, ক্রেতা-বিক্রেতা, অ্যাকাডেমিশিয়ান, ও বাণিজ্য সংস্থার কর্ণধাররা একত্র হবেন। তাঁরা অংশগ্রহণ করবেন বিভিন্ন প্যানেল ডিসকাশন ও ওয়ার্কশপ-এ। আমন্ত্রণী বক্তৃতা রাখবেন বাণিজ্য জগতের কিছু বিশিষ্ট ব্যক্তিত্ব।

বছর কয়েক হাজার মানুষ এই সম্মেলনে অংশগ্রহণ করতে চলেছেন, সেক্ষেত্রে সুযোগ থাকছে নতুন ব্যবসায়িক যোগাযোগগুলি গড়ে তোলার। সরাসরি নেটওয়ার্কিং বাড়ানো, ব্যবসায়িক সংযোগ ও অংশীদারিত্ব, ক্রয়-বিক্রয়, এবং নতুন নতুন চিন্তা ও পরিকল্পনার লেন-দেন এর মঞ্চ হিসাবে এই ফোরাম যে সফল হয়ে উঠবে তা আশা করা যায়।

এবারের ফোরামে মূলতঃ যে যে বিষয়গুলিকে প্রাধান্য দেওয়া হচ্ছে সেগুলো হল:

Computing and Communications: গত দুদশক আগেও কলকাতা বা ঢাকার টেলিফোন প্রযুক্তি কোন স্তরে ছিল তা আমাদের সকলেরই মনে আছেঅথচ, আজকাল আর কজন শুধু সেই টেলিফোনই ব্যবহার করেন? ক্রমশঃ আমরা আজ মোবাইল-এর যুগে পৌঁছে গেছি। আর এখন আসতে চলেছে স্মার্ট ফোন আর স্মার্ট ট্যাবলেট-এর যুগ। কিন্তু কিভাবে এই টেকনোলজি মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে? এই ফোরামে আমরা ওয়ায়ারলেস নেটওয়ার্কিং টেকনোলজির বিষয়ে শুনবো তাঁদের  কাছ থেকে যাঁরা বিশ্বের বিভিন্ন প্রান্তে WiMAX এবং LTE-এর টাওয়ার বসাচ্ছেন।

পড়াশুনোর সংগে বাঙালি চিরদিনই যুক্ত, কিন্তু আজকের ছেলেমেয়েরা নিশ্চয়ই আর হাতে চক নিয়ে কালো স্লেট-এর ওপর লেখাজোকা করবেনা, তারা নতুন ক্লাসমেট PC নিয়ে Google সার্চ করবে। সিলিকন ভ্যালি ও ভারতবর্ষের নামকরা বৈজ্ঞানিক ও ব্যবসায়ীদের কাছে আমরা শুনতে চাইবো আগামী দিনগুলিতে কম্পিঊটার টেকনোলজি কিভাবে আমাদের ছেলেমেয়েদের পঠনপাঠনকে আরো আকর্ষণীয় ও ব্যাপ্ত করে তুলবে

Healthcare and Biotechnology: আমরা সকলেই জানি যে চিকিৎসা বিজ্ঞানের উন্নতি আজ এমন একটা যায়গায় পৌঁছেছে যেখানে অধিকাংশ দুরারোগ্য ব্যাধি হয় দমন বা নির্মূল করা সম্ভবপর হয়েছেতারপরও কেন আমরা আজ এতটা অসহায় বোধ করি? তার কারণ, এই চিকিৎসা পদ্ধতিগুলি প্রায়শঃ এতই ব্যয়সাপেক্ষ যে আজও সেটা পৃথিবীর অধিকাংশ মানুষের আর্থিক সামর্থ্যের বাইরে। এই অসুবিধে উন্নয়নশীল দেশের মানুষের কাছে আরো তীব্র আকার নেয়। এই সমস্যার কি কোনো সমাধান আছে? এ বিষয়ে চিকিৎসক ও চিকিৎসা বিজ্ঞানীদের সাম্প্রতিকতম চিন্তা-ভাবনা কি, তা জানতে চাইলে আসুন, যোগ দিন আমাদের হেলথকেয়ার এ্যান্ড বায়োটেক ফোরামে।

Entrepreneurship and Business: সিলিকন ভ্যালির নাম শুনলে সবার আগে আমাদের মনে পড়ে entrepreneurship শব্দটি। আগামী দশ বছরের অর্থনৈতিক ঞ্জিন হতে চলেছে বহু ছোট ছোট ব্যবসা, তা সে কলকাতাতেই হোক বা ঢাকায়। খড়গপুর আই আই টি বা যাদবপুরের মতো ঞ্জিনিয়ারিং কলেজ থেকে পাশ করা ছাত্রছাত্রীরা TATA, Siemens-এ যোগ দেবে, নাকি তাদের নতুন ভাবনা নিয়ে কোন venture capitalist-দের কাছে যাবে? কলকাতা কি ব্যাঙ্গালোর-এর পরে বাঙালি venture community হয়ে উঠবে? এই ফোরামে বিশেষজ্ঞরা আলোচনা করবেন কিভাবে entrepreneurship-এর পথে দুই বাঙলায় নতনের অভিষেক ঘটতে পারে।

Financial Services: বিশ্ববাজারে যে অর্থনৈতিক মন্দা চলছে তার প্রেক্ষাপটে আপনার স্বল্প সঞ্চয় ও দীর্ঘমেয়াদী সঞ্চয়ের পরিকল্পনা কী হওয়া উচিত? বিশেষজ্ঞদের মত জানতে আসুন এই ফোরামটিতে। বিজনেস ব্যাংকিং কিম্বা নতুন চাকরিতে যোগদান, অথবা অবসরকালীন পরিকল্পনা - এইরকম বিভিন্ন বিষয় নিয়ে আপনার ব্যক্তিগত প্রশ্নগুলি সরাসরি রাখুন এই বিশেষজ্ঞদের কাছে।

Energy and Environment: শক্তির আহরণ মানবজাতির কাছে কোনো নতুন কথা নয়। তবু আজ সেই শক্তির উৎপাদন ও ব্যবহার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমান প্রযুক্তিযুগের আসল রসদ হল জীবাশ্ম জ্বালানি এই জ্বালানির লাগামছাড়া ভোগ, এবং তার ফলে যে ক্রমবর্ধমান পরিবেশদূষণ ও ভূ-উষ্ণায়ন, তার একটাই বিকল্প মন্ত্র আমাদের জানা : বিকল্প শক্তি।

বিভিন্ন রকমের বিকল্প শক্তির পথ আজ আমাদের সামনে খোলা। দৈনন্দিন জীবনে তার কোন কোনটি সব থেকে গুরুত্ব পাবে, সেটা অনেক বিষয়ের উপরে নির্ভরশীল। আমেরিকার মতো একটি উন্নত দেশ এবং বাংলাদেশ ও ভারতের মতো দুটি উন্নয়নশীল দেশ তাদের কোনগুলিকে ব্যবহার করবে, তা ভিন্ন হতেই পারে। তাই বিকল্প শক্তি ও পরিবেশের উপরে আমাদের এই আলোচনাচক্রটি হতে চলেছে বাণিজ্যিক, বৈজ্ঞানিক, এবং দেশ-বিদেশের সরকারি পরিকল্পনা ও নীতির একটি অমোঘ মিলনস্থল।

এরকম একটি বড় অনুষ্ঠান অনেক মানুষ ও প্রতিষ্ঠানের উদ্যোগ আর অর্থসাহায্য ছাড়া অসম্ভব। আজকের অর্থনৈতিক পরিবেশকে মনে রেখে আমরা বিশেষভাবে উল্লেখ করতে চাই আমাদের স্পনসরদের তাঁদের আর্থিক সহায়তার জন্য:

PLATINUM SPONSORS ($25,000)

  1. Hewlett Packard Corporation
  2. Kaiser Permanente

DIAMOND SPONSORS ($15,000)

  1. Marvell Communications

GOLD SPONSORS ($10,000)

  1. Interra Systems
  2. Xinify Technologies
  3. Patni Enterprises

SILVER SPONSORS ($5,000)

  1. Pallab and Mita Chatterjee
  2. Finovant Solutions

BRONZE SPONSORS ($2,500)

  1. Accel Partners
  2. IXIA Corporation
  3. Netlogic
  4. PFP Technologies
  5. e4e

এছাড়াও যাঁরা আমাদের নানাভাবে সাহায্য করে চলেছেন, তাঁদের সকলকেই জানাই গভীর কৃতজ্ঞতা

 

আমাদের সংকল্প হোক:

ছোট্ট আমার শিল্প নিবেশ

নিজের পুঁজি নিজের দেশ

লড়ব আমি কিসের ক্লেশ?

দেখব বীজের প্রাণোন্মে

 

হোক না বাজার নিম্নগামী

অর্থধারা যাক না নামি

NABC-র কল্প চুমি

ঘুর্ণিঝড়েও চলব আমি।

(কবিতাটি বাণিজ্য ফোরাম ২০০৯ উপলক্ষে লিখেছেন হিউস্টন থেকে ডঃ অমলেন্দু দত্ত)

আপনাদের সকলকে জানাই আসন্ন NABC Business Forum 2009-এ সাদর আমন্ত্রণ। সকলের উপস্থিতিতেই হবে বঙ্গ সম্মেলনের আসল সাফল্য - তা আপনি পশ্চিমবঙ্গের বাঙালিই হোন আর বাংলাদেশের বাঙালিই হোন।  এখানে বঙ্গ সম্মেলনের সহ-সভাপতি বে এরিয়া বাংলাদেশ এসোসিয়েশন (বাবা)-এর সদস্য সাবির মজুমদারের কিছু কথা উল্লেখযোগ্য - আমরা এরকম উত্তম একটি অনুষ্ঠানের সাথে জড়িত হতে পেরে অত্যন্ত আনন্দিত আশা রাখছি আপনি ঢাকা বা কলকাতা বা উত্তর আমেরিকা যেখান থেকেই আসুন না কেন, বঙ্গ সম্মেলনে যোগ দেবেন। বিশেষ করে NABC2009 Business Forum থেকে দুই বাংলার লোকজনেরই অনেক কিছু শেখার আছে, অনেক কিছু একসাথে করার আছে। ভাষা-সংস্কৃতির পাশাপাশি আমরা আমাদের জনগোষ্ঠীর জন্য একসাথে কি না করতে পারি! আশা করি প্রবাসী এবং বাবা তাদের সহযোগিতা এবং সহযাত্রা সম্মেলনের পরে অটুট রাখবে। আর বঙ্গ সম্মেলনের কর্ণধার প্রসেনজিৎ বিশ্বাস-এর ভাষায় এবার এই বঙ্গ সম্মেলনের বিশেষ আকর্ষ সম্বন্ধে দুয়েকটা কথা বলি। আমরা এই বঙ্গ সম্মেলনকে স্মরণীয় করে রাখার জন্য ঢাকা কলকাতার ভাল ভাল শিল্পীদের তো নিমন্ত্রণ করেছিই, সেই সাথে আলাদা কিছু অনুষ্ঠানের পরিকল্পনা করেছি। আর ভুলবেন না, বঙ্গ সম্মেলনের ঐতিহ্য অনুযায়ী থাকছে, বর্ণাঢ্য ও চোখ ধাঁধান উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান। আসুন, আপনিও এতে যোগ দিন।

_________________________

এই লেখাটি একটি যৌথ প্রয়াস। বিভিন্ন অংশগুলি প্রাথমিক ভাবে লিখেছেন: সুবীর নাগ, অরুপ গুপ্ত, আশীষ রায় ও অর্চিষ্মান বাগচী। সর্বশেষ রপটি দেওয়ার কাজে যৌথভাবে সম্পাদনা করেছেন অঙ্গীরা দে, সোমনাথ রায়, এবং অর্চিষ্মান বাগচী।

 

সিলিকন ভ্যালী, ক্যালিফোর্নিয়া

২৬ মে, ২০০৯

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.