Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ৯ম বর্ষ ৩য় সংখ্যা আষাঢ় ১৪১৬ •  9th  year  3rd  issue  Jun-Jul  2009 পুরনো সংখ্যা
হিউষ্টনে বাংলাদেশ ট্রেড শো ও বিজনেস ফোরাম Download PDF version
 

বঙ্গ সম্মেলন ও ফোবানা সম্মেলন

হিউষ্টনে বাংলাদেশ ট্রেড শো ও বিজনেস ফোরাম

পড়শী প্রতিবেদন

বিজনেস ফোরাম বা ‘হিউষ্টনে বাংলাদেশ ট্রেড শো ও বিজনেস ফোরাম’ হিউষ্টনে অনুষ্ঠিতব্য উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনের (ফোবানা সম্মেলন ২০০৯) একটি অন্যতম আকর্ষ। উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনের ইতিহাসে এটাই প্রথম আনুষ্ঠানিক বিজনেস ফোরাম। এদিক থেকে অতীতের তুলনায় এবারের সম্মেলনটি একটু ব্যতিক্রম। শুরু থেকে এতদিন পর্যন্ত দেশীয় আমেজ উপভোগ, বাংলাদেশীয় সংস্কৃতিকে নতুন প্রজন্ম ও বিশ্ববাসীর কাছে তুলে ধরাই ছিল উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনের উদ্দেশ্য ও লক্ষ্য। তবে সংস্কৃতির পাশাপাশি দেশের সার্বিক উন্নয়ন একটি জাতির অস্তিত্ব টিকিয়ে রাখতে ও ইতিহাসের পাতায় বিশ্ববাসীদের মাঝে বিশেষ একজন হয়ে মুখ উঁচু করে দাঁড়াবার জন্যে অন্যতম শর্ত। আর এই অন্যতম কাজটির সাফল্যের পেছনেই আছে ব্যবসা ও বাণিজ্যের অবদান। বেসরকারী খাতে ব্যবসায়ী উদ্যোক্তাদের অবদান জন্মলগ্ন থেকে এ অবধি বাংলাদেশের উন্নয়নে বিরাট ভূমিকা রেখেছে। তাদের দৃষ্টান্তমূলক অবদান, দেশীয় ও উত্তর আমেরিকার ব্যবসায়ী ব্যক্তিত্ব ও তাদের সংগঠনগুলোর মাঝে সংযোগ স্থাপন ও বাংলাদেশের ভবিষ্যত উন্নয়নে এদের ভূমিকা নিয়ে আলোকপাত করাই হিউষ্টনে বাংলাদেশ ট্রেড শো ও বিজনেস ফোরামের মূল লক্ষ্য

প্রবাসীদের জীবন ও জীবিকা উন্নয়নের পাশাপাশি বাংলাদেশের উন্নয়নে তাদের অবদান ও ভূমিকাকে সক্রিয় রাখার জন্যে বিজনেস ফোরাম একটি অতুলনীয় প্রয়াস। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফোরামের চেয়ারম্যান ড: এস, এস, নেওয়াজ বলেন, “আন্তর্জাতিক অর্থনীতির এই মন্দার সময়ে তিনদিন ব্যাপী এই ট্রেইড শো ও বিজনেস ফোরাম উত্তর আমেরিকার সাথে বাংলাদেশের ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের সার্বিক প্রচেষ্টা করবে”। ড: নেওয়াজ বাংলাদেশের উন্নয়নে বেসরকারী ভূমিকার প্রশংসা করে যুক্তরাষ্ট্র ও কানাডার ব্যবসায়ীদের সম্মেলনে অংশগ্রহ করার জন্যে আমন্ত্র জানিয়েছেন। ফোরাম কমিটি বাংলাদেশের গার্মেন্টস ম্যানুফ্যাকচারারস্ এসোসিয়েশন ও যুক্তরাষ্ট্র চেম্বার অফ কমার্স সহ বাংলাদেশ, কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও চেম্বার অফ কমার্সকে অংশগ্রহণের আমন্ত্র জানিয়েছে।

এ পর্যন্ত বেশ কয়েকটি বাংলাদেশী ব্যবসায়ী প্রতিষ্ঠান ও প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী প্রতিষ্ঠান সম্মেলনে যোগদানের প্রতিশ্রুতি দিয়েছে। এদের মাঝে রয়েছে রিয়েল এস্টেট ব্যবসা, সফটওয়্যার ব্যবসা ও গার্মেন্টস ব্যবসা। এ নতুন উদ্যোগে যারা জড়িত তাদের মতে, প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীদের মাঝে দেশের উন্নয়ন বিষয়ক আলোচনা ও কাজে অংশগ্রহণের উৎসাহ ও উদ্দীপনা প্রশংসা যোগ্য। তবে বিজনেস ফোরাম এবারেই প্রথম অনুষ্ঠিত হচ্ছে বলে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের সাথে যোগাযোগের বেশ খানিকটা সময় সম্মেলনে ফোরামের ভূমিকা ও এর মাধ্যমে দেশের উন্নয়নে তাদের যোগসূত্র আলোচনায় ব্যয় করতে হয়। বিজনেস ফোরাম কমিটি আশাবাদী যে এই উদ্যোগ চালু থাকলে বেসরকারী খাতে অগ্রগামী ব্যবসায়ী ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানসমূহ সম্মেলনে অংশগ্রহণে আরো উৎসাহী হবে যা দেশের সার্বিক উন্নয়নে একটি বিশেষ ভূমিকা রাখবে।

বছর ব্যবসায়িক ফোরামের কমিটির উদ্যোক্তা হলেন এর চেয়ারম্যান ড: এস, এস, নেওয়াজ। তাঁর তিনজন কো-চেয়ারম্যান হলেন মোহাম্মদ মাহবুবুল ইসলাম, তানভীর শাহ এবং কামরূল মীনা। এছাড়াও রয়েছেন আরো কয়েকজন কমিটি মেম্বার। সম্মেলনের আহবায়ক জনাব আফজাল আহমেদ বাংলাদেশের সার্বিক উন্নয়নে প্রবাসী ব্যবসায়ীদের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে দেশের ভবিষ্য উন্নয়নে বিজনেস ফোরামের অবদানে আশা ব্যক্ত করেন। কমিটির বাইরেও বিভিন্ন স্বেচ্ছাসেবকেরা বিজনেস ফোরামকে সফল করার জন্যে নিয়মিত কাজ করে যাচ্ছেন। তাদের সবাইকে ধন্যবাদ দিয়ে সকলের অংশগ্রহণের মাধ্যমে বিজনেস ফোরামকে সার্থক করার আহবান জানিয়েছেন জনাব এস, এস, নেওয়াজ।

__________

নাহিদ রিয়ানন, পড়শী প্রতিবেদক। প্রতিবেদকের ই-মেইল : nrianon@gmail.com

হিউষ্টন, টেক্সাস

২৭ মে, ২০০৯

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.