Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ৫ম সংখ্যা ভাদ্র ১৪১৬ •  9th  year  5th  issue  Aug-Sept  2009 পুরনো সংখ্যা
শবনম আবেদী NABC IDOL – 2009 প্রতিযোগিতায় শ্রেষ্ঠ Download PDF version
 

উত্তর আমেরিকায় কর্মকান্ড

    শবনম আবেদী

NABC IDOL – 2009

প্রতিযোগিতায় শ্রেষ্ঠ

সম্প্রতি ক্যালিফোর্নিয়ার স্যান হোজের কনভেনশন সেন্টারে অনুষ্টিত হল ২৯তম বঙ্গ সম্মেলন- ২০০৯। সদ্য সমাপ্ত এই বিশাল আয়োজনের একটা অন্যতম আকর্ষণ ছিলো NABC IDOL 2009 - প্রতিযোগিতা। সমগ্র উত্তর আমেরিকা জুড়ে এই প্রজন্মের সঙ্গীত প্রতিভা অন্বষণের উদ্যোগ এই প্রতিযোগিতা। প্রতিযোগীদের বয়স সীমা ছিলো অনূর্ধ ২৩। দুই পর্বে বিভক্ত এ প্রতিযোগিতার সেমিফাইনাল পর্ব অনুষ্ঠিত হয় নিউইয়র্ক, নিউজার্সী এবং ক্যালিফোর্নিয়ার বে-এরিয়াতে। মূল পর্ব প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয় চারজন প্রতিযোগী। সেমিফাইনাল পর্বে বিচারকদের একজন ছিলেন বিখ্যাত সঙ্গীত শিল্পী শ্রীমতী চন্দ্রানী মুখোপাধ্যায়।

বঙ্গ সম্মেলনের শেষ দিন ৪ঠা জুলাই বঙ্গ মঞ্চে অনুষ্ঠিত হয় NABC IDOL 2009 এর Grand Finale অনুষ্ঠানে বিজ্ঞ বিচারক মন্ডলীর মধ্যে ছিলেন প্রসিদ্ধ রবীন্দ্র সঙ্গীত শিল্পী শ্রীমতী স্বস্তিকা মুখোপাধ্যায়, বিখ্যাত তবলা বাদক শুভজ্যোতি গুহ এবং প্রখ্যাত সঙ্গীত ও চিত্র পরিচালক নীল দত্ত। প্রত্যেক প্রতিযোগীকে একটি করে খেয়াল বা রাগাশ্রয়ী সঙ্গীত, একটি নজরুল বা রবীন্দ্র সঙ্গীত এবং একটি আধুনিক সঙ্গীত পরিবেশন করতে হয়।

উত্তর আমেরিকার নব প্রজন্মের গায়ক গায়িকারা তাঁদের সঙ্গীত প্রতিভার পরিচয় দেন। অসাধারণ সঙ্গীত পরিবেশন করেন শবনম আবেদী- মুগ্ধ করে দেন দর্শক শ্রোতা এবং বিচারকদের। অনুষ্ঠান শেষে সর্ব কনিষ্ঠ প্রতিযোগী (১৪ বছর বয়স) শবনম-এর নাম ঘোষণা করা হয় Best Singer of NABC IDOL  হিসাবে। প্রতিযোগিতার ফলাফল ছিলো এ রকম- প্রথম : শবনম আবেদী- নিউজার্সী; দ্বিতীয় : শৌভিক স্যান হোজে; তৃতীয় : মেঘনা অ্যরিজোনা; চতুর্থ : নামরীন নিউইর্য়ক। শবনমের হাতে সেরা গায়িকার পদক তুলে দেন Cultural Association of Bengal এর প্রেসিডেন্ট শ্রী জহর ভট্যাচার্য এবং ঘোষণা করেন আগামী বছর আটলান্টিক সিটিতে অনুষ্ঠিতব্য NABC 2010 এর মূল মঞ্চে সঙ্গীত পরিবেশন করবে সেরা গায়িকা শবনম। প্রবাসী নব প্রজন্মের মধ্যে সঙ্গীত প্রতিভা খুঁজে বের করার এই অনন্য প্রয়াসের জন্য NABC এবং CAB অবশ্যই ধন্যবাদের দাবীদার। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন কলকাতা থেকে আগত বিখ্যাত আবৃত্তি শিল্পী বিপ্লব গাংগুলী। অনুষ্ঠান শেষ হয় তাঁর এই মন্তব্য দিয়ে শবনম যে এত অসাধারণ সুন্দর গাইল, মনেই হয় না যে সে ভারত বর্ষ থেকে এত দূরে থাকে এবং এত গভীরভাবে সঙ্গীত নিয়ে চিন্তা ভাবনা করে এবং তার চর্চা করে

শবনম নিউইয়র্ক ও নিউজার্সির বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত গান গেয়ে থাকে। গত বছর একাডেমী অব ইন্ডিয়ান মিউজিক ও ম্যারীল্যান্ড বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আমেরিকা ২৪তম বার্ষিক ভারতীয় সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  শবনম এতে তার বয়স গ্রুপে প্রথম স্থান অর্জন করে। শবনম নিউজার্সির ক্রসরোড সাউথ মিডল স্কুলের ৮ম গ্রেডের ছাত্রী। তার সঙ্গীতের শিক্ষক শ্রীমতি অনুসূয়া রায়। আমরা শবনমকে প্রাণঢালা অভিনন্দন জানাই।

দলিলুর রহমান

ফ্লেমিংটন, নিউ জার্সী।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.