Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ৫ম সংখ্যা ভাদ্র ১৪১৬ •  9th  year  5th  issue  Aug-Sept  2009 পুরনো সংখ্যা
বঙ্গ সম্মেলনের উপর জরিপের ফলাফল Download PDF version
 

উত্তর আমেরিকায় কর্মকান্ড

বঙ্গ সম্মেলনের উপর জরিপের ফলাফল


রাশিদা (মুকুল) মজুমদার ও সাবির মজুমদার

এ বছরের বঙ্গ সম্মেলন অনুষ্ঠিত হয় ক্যালিফর্নিয়ার সিলিকন ভ্যালিতে; ১লা জুলাই থেকে চার দিন ধরে বিভিন্ন কার্যাবলীর সমন্বয়ে। এ সম্মেলনের বিভিন্ন দিক নিয়ে কিছু প্রশ্নের মাধ্যমে পড়শী একটি জরিপ করে। জরিপের প্রশ্নের জবাব যা-ই আসুক না কেন, প্রশ্ন-উত্তরের শেষে অনেকেই মন্তব্য করেছে যে সব মিলিয়ে সম্মেলন ছিল মনোমুগ্ধকর, উপভোগ্য। আরো মন্তব্য করেছে যে কোন বাঙালির এটা মিস্ করা উচিৎ হয়নি, যখন নিজেদের শহরেই অনুষ্ঠিত হয়েছে। বঙ্গ সম্মেলনের মতো অনুষ্ঠান সবাইকে কাছে টেনে নেয়, এক করে দেয় বলেও অনেকের মন্তব্য। বঙ্গ সম্মেলন এবং ফোবানা একই সময়ে হওয়াতে অনেকেই বঙ্গ সম্মেলনে যেতে পারেনি। তাই, অনেকের মতামত হলো দুটো বড় অনুষ্ঠান যেন একই সাথে আর না করা হয়।

অনেকে বলেছে যে বঙ্গ সম্মেলনে গিয়ে পশ্চিম বাংলার লোকজনদের কাছ থেকে অনেক কিছুই শিখেছে। অনেকে দুপক্ষের (পশ্চিম এবং পূর্ব বাংলার) ভলান্টিয়ারদেরকে ধন্যবাদ জানিয়েছে এই বলে যে ওদের কঠোর পরিশ্রমই পুরো সম্মেলনটাকে সার্থক করেছে এবং পূর্ব ও পশ্চিম বাংলার মধ্যে সম্পর্কের উন্নতি হয়েছে।

এবার জরিপের প্রসঙ্গে আসা যাক। জরিপের প্রশ্নগুলো হলো:

১. বঙ্গ সম্মেলনে কি কি কার্যকর ছিল?

২. বঙ্গ সম্মেলনে কি কি অকার্যকর ছিল?

৩. বাবা (বে এরিয়া বাংলাদেশ এসোসিয়েশন) কিংবা প্রবাসী বাংলাদেশীরা আরো ভাল কি করতে পারত?

৪. বঙ্গ সম্মেলনের মূল ব্যবস্থাপকরা আরো ভাল কি করতে পারত?

৫. NABCর সাথে ভবিষ্যত সম্পর্ক অব্যাহত রাখা কি প্রবাসী বাংলাদেশীদের জন্যে ফলপ্রসু হবে?

৬. ভবিষৎতে NABC’তে আপনারা কি কি দেখতে চান?

জরিপের এই প্রশ্নগুলো বঙ্গ সম্মেলনে অংশগ্রহণকরীদের (সীমিত সংখ্যকদের) পাঠানো হলে মাত্র নয়জনের সাড়া মেলে। তাদের একজন প্রাণবন্তভাবে তার ব্যক্তিগত অনুভূতিগুলো তুলে ধরেন বঙ্গ সম্মেলনের উপরঃ

আমি ব্যক্তিগতভাবে অনুভব করেছি যে ২০০৯-এর NABC ছিল BABA-NABCর বিশাল সার্থকতা। বাংলাদেশী শিল্পীরা আমাকে খুবই তৃপ্ত করেছে, যদিও কিছু কিছু খারাপ দিক ছিল, তা বাদ দিয়ে সার্বিকভাবে খুবই তৃপ্ত বলতে পারেন। আমি বলতে চাচ্ছি যে, NABCর সাথে সম্পর্ক যুক্ত না হলেও আমাদের স্থানীয় বাংলাদেশী কমিউনিটিকে এই অনুষ্ঠানে টানা যেতো। যেহেতু আমাদের উদ্দেশ্য এই কমিউনিটিকে সেবা করা এবং সেবার মাধ্যমে ওদেরকে ভাল অনুভূতি প্রদান করা এবং নিশ্চিত করা যেন আমাদের ঢাকার শিল্পীরা এই বিশাল অনুষ্ঠানমালায় ওদের সফল পদচ্ছাপ রাখতে পারেন। আমাদের আরো দায়িত্ব হলো আমাদের শিল্পীদের ওপার বাংলায় সুপরিচিত করা।

শুরুতে আমি যখন বাংলাদেশী হিসেবে কমিটির সদস্য ছিলাম, তখন দশ বছর আগে সান্টা ক্লারাতে অনুষ্ঠিত NABCতে অংশগ্রহণকারী ঢাকার শিল্পীদের কথা অনেককেই জিজ্ঞেস করতে, ওরা কেবল বন্যার কথাই মনে করল। পরে জানতে পারলাম যে, ওখানে বন্যার আকষর্ণীয় কোন slot ছিলনা। এবার ২০০৯-এ পরিমাপটা দুভাবে সার্থক হয়েছে- ঢাকার শিল্পীদের অংশগ্রহণের সংখ্যা যেমন বেশী ছিল, তেমনি ওরা পেয়েছেও prime slot.

এবারে প্রশ্ন-উত্তরে আসা যাক:

প্রথম প্রশ্ন: বঙ্গ সম্মেলন কি কি কার্যকর ছিল?

উত্তর:

১ম: আমি মনে করি যে এটা খুব ভাল সিদ্ধান্ত ছিল অনেক বড় শিল্পীদের তালিকাভুক্ত করা

২য়: আমার BABA কিংবা NABC’র অনুষ্ঠান দেখার সুযোগ হয়নি বলে কোন কমেন্ট করতে পারলাম না।

৩য়: অনুষ্ঠানের পূর্বোত্তর কাজগুলোর সাথে জড়িত হওয়া, যেমন: বিভিন্ন অনুষ্ঠানগুলোর সময়সূচী সেট করা, অনেকবার করে ইমেইল করা।

৪র্থ: BABA/PORSHI’র কার্যকারিতার দিক থেকে বলতে গেলে লোকেশান, সেটআপ, সাইনগুলো, ব্যবস্থাপনা এবং অনুষ্ঠানের উৎকর্ষতা।

৫ম: কিছু ভাল শিল্পী। শ্রীকান্তকে খুব উপভোগ করেছি।

৬ষ্ঠ: ভালো লোকেশান, ভালো সেটিং।

৭ম: NABC’র ব্যবস্থাপকরা খুব দক্ষ এবং দায়িত্বশীল। HP (Hewell Packard)তে কমিটি মিটিং-এর coordination-টা খুব ভাল ছিল। NABCর ব্যবস্থাপকরা দ্রুত-সিদ্ধান্ত নিতে পেরেছে, যা খুব সাহায্য করেছে।

৮ম: অবিশ্বাস্য সহযোগিতা এবং coordination ছিল NABC’executive দলের মধ্যে। ওরা ছোটখাটো উঠা-নামার মধ্যেও খুব সার্থকভাবে সব টেনে তুলেছে।

৯ম: বিভিন্ন ধরনের লোকজন ছিল, সেটা খুব ভাল হয়েছে। আমার মনে হয়েছে খুব বেশী পাশাপাশি অনুষ্ঠান ছিল। নিশ্চয়ই NABC ভাল করেছে BABA-NABC  সাব কমিটি গঠন করে যেখানে বাংলাদেশী কমিউনিটির সম্পৃক্ততা ছিল। স্থানীয় শিশু নৃত্য দর্শক উপস্থিতির সংখ্যা বাড়িয়েছে। সব মিলিয়ে অনেক ভারতীয় এবং বাংলাদেশী শিল্পী এসেছে।

দ্বিতীয় প্রশ্ন: বঙ্গ সম্মেলনে কি কি অকার্যকর ছিল?

উত্তর:

     ১ম: অনেক মানুষ কমিটিতে জড়িত হয়েছে, যারা আসলে তেমন ফলপ্রশু কিছু contribute করেনি। পরবর্তী সময় (যদি হয়), নির্বাচিত কয়েকজন নেতৃস্থানীয় লোককে ডাকা উচিত। স্বেচ্ছাসেবকদের পরে আনা যাবে। কমিটির সব সদস্য নির্বাচনের ব্যাপারে একমত হওয়া উচিত। আমরা শিল্পী নির্বাচনের strategy বাদ দিয়েছি; আমরা category অনুযায়ী শিল্পী নির্বাচনে মনোযোগ দিতে পারতাম। আমাদের চিন্তা করা উচিত ছিল মূল্যায়নের ব্যাপারটা। তাহলে ওটা ভাল সময়ের slotটাকে সিডিউল করতে পারত। শিল্পী নির্বাচনের ব্যাপারে আমাদের দুদিকের দর্শকদের কথা চিন্তা করা উচিত ছিল। কেউ ব্যক্তিগতভাবে একজন শিল্পীকে নিয়ে ভাবে- ওটার কোন বিশেষত্ব থাকে না বিশাল দলের মধ্যে। ব্যক্তিগত সম্পর্ককে কখনই শিল্পী নির্বাচনের পদ্ধতি হিসাবে গ্রহণ করা অনুচিত। আমি অনুভব করেছি যে, অনুষ্ঠান চলাকালে এবং পরবর্তীতে আমরা শিল্পীদের প্রয়োজন-অপ্রয়োজন জানতে ব্যর্থ হয়েছি। এটা আমি বুঝতে পারিনি যতক্ষণ না রুনা এবং নিপা আমার কাছে অনুযোগ করেছে যে কেউ তাদের ব্যক্তিগত প্রয়োজনের খবরা-খবর নেয়নি। এটা ছিল আমাদের পক্ষ থেকে বড় ভুল।

     ২য়: আমার BABA এবং NABC’র অনুষ্ঠান দেখা হয়নি বলে কোন মন্তব্য করতে পারলাম না।

     ৩য়: শেষ মুহূর্তে প্রোগ্রামের নোট এবং স্বেচ্ছাসেবকদের স্বল্পতা, ইত্যাদি।

     ৪র্থ: একই সময়ে অনেকগুলো পাশাপাশি অনুষ্ঠানমালা, ওটা বিরাট সমস্যা ছিল।

     ৫ম: খাবার দাবার।

     ৬ষ্ঠ: একদিকে স্থানীয় এবং স্যাক্রমেন্টোর অনুষ্ঠান, অন্যদিকে কলকাতার বিখ্যাত শিল্পীদের পাশাপাশি আকর্ষণীয় অনুষ্ঠানমালা। সে কারণে মাত্র কিছু লোক স্থানীয় অনুষ্ঠান উপভোগ করতে পেরেছে। স্থানীয় শিল্পীদের কি এই অনুষ্ঠানে অংশগ্রহনের কোন প্রয়োজন ছিল? হতো, যদি না ওরা প্রকৃতই জনপ্রিয়? খাবারের মান ছিল অতি নিম্ন। Biz Forum এর জন্যে তেমন কোন প্রচারণা ছিলনা বলেই খুব কম উপস্থিতি ছিল।

     ৭ম: BABA’র সাথে সমন্বয়টা কঠিন ছিল। প্রথম মিটিং-টা ছাড়া, BABA’র কাউকে HP’coordination মিটিং এ খুঁজে পাওয়া যায়নি। আবার, অজানাও ছিল কার সাথে যোগাযোগ করতে হবে। BABA যদিও NABC’র অংশ, কিন্তু ওদের সংগঠনিক কাঠামো ছিল দুর্বল।

     ৮ম: সিকিউরিটি এবং বেল্ট পরিক্ষণ। আমি জানি আমার অনেক বন্ধুরা উপস্থিত হয়েছে শুক্র এবং শনিবারে কোন টিকিট ছাড়া। সিকিউরিটির কেউই ওদেরকে আসা-যাওয়ায় বিরত করেনি। তাহলে টিকিট কেনার মানে কি যখন বিনা পয়সায় সব দেখা যায়? যারা টিকিট কিনে ঢুকেছে, ওরা এসব দেখেছে এবং সহ্য করেছে। আরো একটা বিষয়: BABA’র সদস্যরা এসেছে অনুষ্ঠানের শুরুর সময়। সবাই দলবেধে ভীড় করেছে রেজিষ্ট্রেশনে। NABC’র কার্যকরি দল ছিল খুবই দক্ষ এবং ওরা শ্রদ্ধাসহ সব কিছু ওদের সাথে মানিয়ে নিয়েছে। তারপরও আমাকে ওদের অভিযোগ শুনতে শুনতে ওখান থেকে ধর্য্য হারিয়ে বেরিয়ে আসতে হয়েছে। জিত্দার প্রতি আমার salute রইল টিকেটিং এর দায়িত্ব সুষ্ঠুভাবে পালনরে জন্য।

     ৯ম: NABC যখন MILES-এর না আসার ব্যাপারটা আগেভাগেই জানত, উচিত ছিল তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ঘোষণা দেয়া। এটা বোঝা যাচ্ছে ভলান্টিয়ার এবং ব্যবস্থাপকদের মধ্যে সমন্বয়ের ঘাটতি ছিল। এবং খাবার- মনে হয়েছে আগে যারা খাবারের টিকেট কিনেনি, তাদের জন্যে খাবার কেনার সীমাবদ্ধতা ছিল।

তৃতীয় প্রশ্ন: বাবা কিংবা প্রবাসী বাংলাদেশীরা আরো ভাল কি করতে পারত?

উত্তর:

     ১ম: উত্তর দেননি।

     ২য়: উত্তর দেননি।

     ৩য়: পরিকল্পনায় জড়িত হওয়া, শুধু execution করা নয়।

     ৪র্থ: পারফরমেন্সের আগে এবং পরে ছবি তোলা উচিত ছিল। BABA’র নিজস্ব টেবল থাকা উচিত ছিল, এবং বাংলাদেশীদের আগামী প্রজন্মের জন্যে Youth Forum এ কিছু থাকা উচিত ছিল।

     ৫ম: খাবারের বুথ বেশী করা। অনেককে বাইরে খাবার কিনতে যেতে হয়েছে বলে তারা অনুষ্ঠানের খানিক অংশ মিস্ করেছে। নিশ্চিত করা দরকার ছিল সব্বাই চেক-ইনের সময় পেকেজ পেয়েছে কি-না। হলওয়েতে আরো বেশী অনুষ্ঠানের কার্যক্রম। সম্ভবত: PA সিস্টেমের মাধ্যমে ইভেন্ট এবং হলরুমের ব্যাপারগুলো ঘোষণা করা।

     ৬ষ্ঠ: আমার মনে হয় আমরা প্রবাসী বাংলাদেশীরা ভালই করেছি। মনে হয়েছে আমাদের তরফ থেকে অংশগ্রহণকারীদের স্বল্পতা ছিল।

     ৭ম: খোলামনে অংশগ্রহণ করা। ভালো সাংগঠনিক কাঠামো।

     ৮ম: BABAকে শিখতে হবে বড় পরিসরে কিভাবে ব্যবস্থাপনা এবং সংগঠন করা যায়। বর্তমানের কাঠামোর দিয়ে কাজ হবে না যেহেতু দলীয় নেতৃত্বের এবং dedication-এর অভাব। হতে পারে Porshi ভালো কোন অনুষ্ঠান নিয়ে আসতে পারবে।

৯ম: আমার জানা মতে BABA/NRB  অনেক বেশী শ্রম এবং সময় দিয়েছে এবং যোগাযোগ রক্ষা করেছে ১৯৯৯ সালের চেয়ে বেশী; কিন্তু শিল্পী নির্বাচনের অনেক  পরামর্শই ওরা মূল সংগঠনের কমিটির কাছে জোর দিয়ে উপস্থাপন করেনি।

চতুর্থ প্রশ্ন: বঙ্গ সম্মেলনের মূল ব্যবস্থাপকরা আরো ভাল কি করতে পারত?

উত্তর:

     ১ম: NABC’র ওরা আমাদেরকে শিল্পী নির্বাচন, ওদেরকে ট্রেক করা, এসবের সিদ্ধান্তের একটু বেশী ক্ষমতা দিতে পারত। আমি নিশ্চিত বুঝতে পারি যে যেহেতু ফাইনান্সটা ওদের মাধ্যমে হচ্ছে, তাই নির্বাচনও তারাই করছে। কিন্তু নির্বাচন হবার পর আমাদের কাগজ-পত্র তৈরী করা এসব বিষয়ে জড়িত থাকা উচিত ছিল। MILES-এর ভুলটা সহজভাবেই এড়ানো যেত, যদি বিষয়টা আগে উত্থাপন করা হতো। আমাকে এ বিষয়ে অনুষ্ঠানের মাত্র দুসপ্তাহ আগে জানানো হয়েছে, যা নাকি রীতিমত দেরী হয়ে গিয়েছিল।

     ২য়: NABC’র উচিত ছিল BABA এবং অন্যান্য সংগঠনগুলোর উদ্দ্যোগের এবং পরিশ্রমের প্রশংসা করা।

     ৩য়: ভলান্টিয়ারদের সাথে উচ্চমানের যোগাযোগ রক্ষা করা, কম করে হলেও দুসপ্তাহ আগে চূড়ান্ত অনুষ্ঠানমালা এবং সময়সূচী জানানো উচিত ছিল।

     ৪র্থ: আমার মনে হয় ওদেরকে যে পরিমাণ প্রজেক্ট দেয়া হয়েছে তা বিচার করলে ওরা খুবই ভালো কাজ করেছে।

     ৫ম: উত্তর দেননি।

     ৬ষ্ঠ: NABC আমাদেরকে প্রথম থেকেই অংশগ্রহণে আমন্ত্রণ জানাতে পারত।

     ৭ম: ঠিক নিশ্চিত নই। তবে, আমি মনে করি অনেক বাধ্যবাধকতার মাধ্যমেও NABC দলটা খুবই ভালো কাজ করেছে।

৮ম: NABC’মূল ব্যবস্থাপকরা আশা করেনি যে প্রয়োজনীয় সাপ্লাই শেষ হয়ে যাবে। দ্বিতীয় দিনেই রেজিষ্ট্রেশানের সাপ্লাই শেষ- যেমন schedule, ব্যাজের হোল্ডার, হাতের টাই , ইত্যাদি। দ্রুত কাজের ভালো প্রিন্টার চাই। দশ মিনিট লেগেছে শুধু একটা খাবারের তালিকা প্রিন্ট করতে।

     ৯ম: অবশ্যই ওরা ওদের সমন্বয়টা উন্নত করতে পারত ইভেন্টের সময়। আমার মনে হয়েছে যে, ওরা বিস্তারিতভাবে প্রতিটা ব্যাপারে চিন্তা করেননি। ছেলেমেয়ে এবং পরিবারসহ মূল কনসার্টের জন্যে মাঝরাত পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। NABC’র উচিত ছিল রুনা এবং শানের অনুষ্ঠান রাত দশটার মধ্যে শুরু করা।

পঞ্চম প্রশ্ন: NABC’র সাথে ভবিষ্যত সম্পর্ক অব্যাহত রাখা কি প্রবাসী বাংলাদেশীদের জন্যে ফলপ্রসু হবে?

উত্তর:

     ১ম: নিশ্চয়ই। কিন্তু আমাদের উদ্দেশ্য হতে হবে আমাদের কমিউনিটিকে সেবা দান করা এবং ঢাকার শিল্পীদের পরিচিত করা, ব্যক্তিগত দক্ষতা না দেখিয়ে। আমরা যদি ওভাবে যুক্ত হয়ে থাকি, তাহলে আমাদের ঢাকার মর্যাদা থাকবে না।

     ২য়: BABA অথবা NRB’র জন্যে NABC’র সাথে ভবিষ্যত পার্টনারশীপ বজায় রাখা নিশ্চয়ই ফলদায়ক হবে। তাহলে NABC আরো অর্থপূর্ণ হবে যেহেতু পশ্চিম বাংলা এবং বাংলাদেশ মিলে সংগঠনের পক্ষে পরিপূর্ণ অনুষ্ঠান হবে, বাংলাদেশীদের উন্নতি হবে এর ফলে। সবমিলিয়ে বাংলাদেশীদের অংশগ্রহণ নজরে পড়ার মতো কম, এবং NABC’র সাথে এই সম্পর্ক বাংলাদেশীদের উৎসাহিত করে অংশগ্রহণের সংখ্যা বাড়াবে।

     ৪র্থ: এটা অবশ্যই করতে হবে।

     ৫ম: হ্যাঁ। ভালো কাজ হবে বাংলাদেশী কমিউনিটিকে ধরে রাখা।

     ৬ষ্ঠ: NABC’র সাথে ভবিষ্যত সম্পর্ক রাখাটা নিশ্চয়ই ভালো হবে। এটা দুপক্ষের জন্যেই পারস্পরিক উপকার জনক। বলতে গেলে, আমারা তো একই ভাষায় কথা বলছি এবং এটা আমাদের জন্যেও ভাল হবে।

     ৭ম: এই প্রশ্নটা করাই অনুচিত হবে। NABC’ সাথে কাজ করবে না, এটা বাংলাদেশীদের জন্যে কোন ভাবনার বিষয়ই হতে পারেনা।

     ৮ম: নিশ্চয়ই। যুক্ত প্রচেষ্টা সব সময়ই ভাল, তা সবসময়ই সবার মাঝ থেকে ভালটা বের করে আনে। আমি নিজেও ওদের কাছ থেকে অনেক কিছু শিখেছি।

     ৯ম: বাবাও প্রবাসী বাংলাদেশীরা অবশ্যই জড়িত হবে। এটা খুব প্রয়োজন নিজেদের কথা বলা এবং শিল্পী নির্বাচনে জড়িত হওয়া। আমরা যদি আমাদের উপস্থিতিকে উন্নত করতে চাই, স্থানীয় কমিউনিটির নিশ্চয়ই জড়িত হওয়া এবং অংশগ্রহণ করা উচিত হবে।

ষষ্ঠ এবং শেষ প্রশ্ন: ভবিষৎতে NABCতে আপনারা কি কি দেখতে চান?

উত্তর:

১ম: উত্তর দেননি।

২য়: বাংলাদেশী সংগঠনের মাধ্যমে সংগঠিত এবং ফলপ্রসু প্রতিনিধিত্ব দেখতে চাই, যা পশ্চিম এবং পূর্বের মধ্যে সম্পর্কের উন্নতি করেব।

৩য়: বেশী পল্লীগীতি এবং নুতন শিল্পী, রবীন্দ্রনাথই সবকিছু থেকে বের হয়ে পরবর্তী জেনারেশনকে প্রধান অনুষ্ঠানে জড়িত করা, পাশাপাশি অনুষ্ঠান না রাখা।

৪র্থ: বাংলাদেশীদের অনেক বেশী দেখার মত প্যানেল, বুথ এবং শিশুদের অনুষ্ঠান। সব মিলিয়ে এটা ছিল আলোকিত বছর, অনেক ভাল- ১৯৯৯ সনের সম্মেলনের সাথে তুলনা করলে। অতএব, বাহবা দিচ্ছি  এবারের সবার অংশগ্রহণকে।

৫ম: বেশী করে বাংলাদেশী সংস্কৃতির অনুষ্ঠানমালা। অনুষ্ঠানের সময় উৎসর্গ করা কাজী নজরুল এবং রবীন্দ্রনাথকে। শানকে তেমন পছন্দ করিনা। বঙ্গ সম্মেলনকে বঙ্গ সম্মেলন হিসাবেই রাখা হোক, তা যেন হিপ হপ কনসার্টে পরিণত না করা হয়। যাই হোক, সার্বিক শ্রোতাকে আকর্ষিত করার জন্যে কেন আনা হয় না আনন্দ শ্বামী, জাকির হোসেন, শংকর, জগজিত সিংকে যাদের সঙ্গীত এবং বাদ্যযন্ত্র স্পর্শ করে সবধরনের মানুষকে, ওরা যে ভাষায়ই কথা বলুক না কেন।

৬ষ্ঠ: আমি পুরোনো এবং অরিজিনাল শিল্পীদের দেখতে চাই।

৭ম: অনেক বেশী বাংলাদেশীদের অংশগ্রহণ।

৮ম: আমি দেখতে চাই কাস্টমার সার্ভিস ব্যুথ এবং কেউ একজন সবসময় ওখানে থাকতে হবে। অনেকে আমার কাছে এসেছে রোববারের টিকিট কিনতে, কিংবা খাবারের টিকিট কিনতে- আমি কাউকে সাহায্য করতে পারিনি; কারণ রেজিষ্ট্রেশান বন্ধ হয়ে গেছে। রুনা লায়লার কনসার্টের সময় একটা শিশু হারিয়ে গেলে আমরা ওর বাবা-মাকে খুঁজেছি। হুমায়ুন আহমেদের বউ শাওন বেবীফুড খুঁজছিল, কেউ ওখানে ছিল না সাহায্য করতে। ওখানে কেউ ছিল না ওদেরকে বলার জন্যে যে কোথায় এবং কিভাবে তা কিনতে হবে ...

৯ম: বিভিন্ন থিয়েটারে একই সময় অনেকগুলো অনুষ্ঠান পাশাপাশি না চালিয়ে দেখতে চাই সীমিত বাছাই করা শিল্পীদের দিয়ে ভালো অনুষ্ঠান। NABC-কে আসতে হবে আরো বেশী ভালো পরিকল্পনা নিয়ে এবং অনেক বেশী ক্যাম্পেইন চালাতে হবে যাতে বাংলাদেশীদের রেজিষ্ট্রেশন বাড়ে; ২০% বাংলাদেশী রেজিষ্ট্রেশন, এটা অবশ্যই কম।

উপসংহার

মোদ্দাকথা, অনেক কিছুই ভালো হয়েছে। কিন্তু আরো ভালো হতে পারত এবং ভবিষ্যতে আরো ভালো করা সম্ভব যদি পশ্চিম বঙ্গের এবং বাংলাদেশের বাঙালিরা শ্রদ্ধাবোধের মাধ্যমে শুরু থেকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার সুযোগ পান। জরিপের ফলাফল এবং মতামতগুলো ভবিষ্যৎ বঙ্গ সম্মেলনের কর্ণধারদের জন্য চিন্তার খোরাক হবে বলে আমরা আশা করছি।

ফ্রিমন্ট, ক্যালিফোর্নিয়া।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.