Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ৯ম বর্ষ ৯ম সংখ্যা পৌষ ১৪১৬ •  9th  year  9th  issue  Dec 2009 - Jan 2010  পুরনো সংখ্যা
বিজয় দিবস ও মুক্তিযুদ্ধের স্মৃতিকথা Download PDF version
 

বিজয় দিবস ও মুক্তিযুদ্ধের স্মৃতিকথা

অতিথি সম্পাদকদের কথা-

বিজয় দিবস ও মুক্তিযুদ্ধের স্মৃতিকথা

রানু ফেরদৌস ও মিনহাজ আহমেদ

     ১৬ই ডিসেম্বর আমাদের বিজয় দিবস। ১৯৭১-এর রক্তক্ষয়ী দীর্ঘ নয় মাস যুদ্ধের পর বর্বর পাক-হানাদার বাহিনী আত্মসর্মপণ করতে বাধ্য হয় বাঙালির কাছে। আনুষ্ঠানিকভাবে ওরা পরাজয় স্বীকার করে নেয় ১৬ই ডিসেম্বর। বিজয়ের আনন্দে বাংলার আকাশ বাতাস মুখরিত হয়। নিজস্ব মাতৃভূমিরূপে বাংলাদেশকে পাই আমরা।

     কিন্তু এই বিজয় অর্জনের ইতিহাস শুধুত আনন্দেরই নয়, পাশাপাশি ছিল শোকের, বেদনার। দীর্ঘ নয় মাসের যুদ্ধে প্রাণ হারিয়েছে লক্ষ লক্ষ বাঙালি, অসংখ্য মা-বোনের ইজ্জত লুন্ঠিত হয়েছে, ধ্বংস হয়েছে বাংলার সম্পদ। পাক বাহিনী ও তাদের দোসর কর্তৃক হত্যাযজ্ঞ, লুন্ঠন ও সীমাহীন অত্যাচার সহ্য করতে হয়েছে বাংলার জনগণকে। ভীত সন্ত্রস্ত মানুষ প্রাণ ভয়ে, সম্ভ্রম রক্ষার্থে ছুটে বেড়িয়েছে এক স্থান থেকে অন্য স্থানে। পার্শ্ববর্তী দেশ ভারতে শরণার্থী হিসেবে আশ্রয় গ্রহণে বাধ্য হয় লক্ষ লক্ষ বাঙালি। ১৯৭১-এর ২৫ মার্চের রাত থেকে ডিসেম্বর ১৬ তারিখ পর্যন্ত সময়ে নানারকম ভয়াবহ অভিজ্ঞতার ভেতর দিয়ে মানুষ সময় অতিক্রম করেছে। সেসব অভিজ্ঞতা আজ স্মৃতি, কিন্তু মানসপটের সেইসব কি শুধুই স্মৃতি?

     না, শুধু স্মৃতিই নয়, স্বাধীনতার দলিল দস্তাবেজ হিসেবে আখ্যা দেয়া সমীচীন হবে সর্বার্থে।

     বিজয় দিবস আসে প্রতি বছর। কালের পরিক্রমায় আজ ঊনচল্লিশতম বিজয় দিবস পালিত হচ্ছে। বিভিন্ন সময়ে মুক্তিযুদ্ধ, তার ইতিহাস ও ঘটনার বিকৃতি ঘটাতেও অনেকে চেষ্টা করেছে, যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। আমাদের নিজেদের অস্তিত্ব, চেতনা, ঐতিহ্য সুরক্ষার জন্যই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে। বিশেষভাবে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরা আমাদের একটি বড় দায়িত্ব। এসব কারণে ১৯৭১-এর প্রত্যক্ষদর্শী ও ভুক্তভোগীদের কাছ থেকেই আমরা মুক্তিযুদ্ধের স্মৃতিকথা জানতে চেয়েছি। আরও একটি বিষয় উল্লেখযোগ্য, যারা দীর্ঘদিন থেকে প্রবাস জীবন যাপন করছি, তাদের কাছ থেকেই মূলতঃ লেখা সংগ্রহ করেছি আমরা। মুক্তিযোদ্ধা, স্বজনহারা জানিয়েছে তাদের আনন্দ বেদনার কথা। হৃদয় খুড়ে মূল্যবান, কষ্টকর স্মৃতিকে তুলে এনেছে, স্বাধীনতার দলিল হিসেবে।

     বাংলাদেশে মুক্তিযুদ্ধ যাদুঘর অবিস্মরণীয় কাজ করে যাচ্ছে। মুক্তিযুদ্ধের দলিল দস্তাবেজ, যুদ্ধ সংক্রান্ত সংগ্রহ সংরক্ষণ ও পাশাপাশি নানারকম কার্য়ক্রম চালিয়ে যাচ্ছে।

     এ সংখ্যার জন্য যারা লেখা দিয়েছেন তাদের জানাই আন্তরিক ধন্যবাদ। এছাড়া অন্যান্যভাবে যারা সহযোগিতা করেছেন, তাদের জানাই কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

     ঊনচল্লিশতম বিজয় দিবস উপলক্ষে সকল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সকলকে জানাই অভিনন্দন।

নিউ ইয়র্ক।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.