Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  নিয়মিত কলাম  ||  ৯ম বর্ষ ৯ম সংখ্যা পৌষ ১৪১৬ •  9th  year  9th  issue  Dec 2009 - Jan 2010  পুরনো সংখ্যা
চাকুরী ফেরত চাই Download PDF version
 

নিয়মিত কলাম

 

ওয়াশিংটনের জানালা:

চাকুরী ফেরত চাই

ওয়াহেদ হোসেনী

     চলে যাওয়া কাজের মেয়েটি হঠাৎ করে এসে দাড়ালে বাড়ীতে এক নতুন অবস্থার সৃষ্টি হয়। হয়তো চলে গিয়েছিল আরো বেশী মাইনের লোভে, কিংবা যেতে হয়েছিল দেশের কোন কাজে। হয়তো তার কোন ব্যবহারে গিন্নী ক্ষেপে গিয়ে দিয়েছিলেন তাড়িয়ে। তার যাওয়ার পর বেশ কজন আসলো, গেল। কেউ এই মেয়েটির চাইতে ভালো, কেউবা আবার---। যাইহোক ফিরে আসা কাজের মেয়েটি আব্বা কেমন আছেন, আম্মা কেমন ইত্যাদি দুচারটা কথা বলে আসল কথায় নামলো- তার কাজের দরকার, তাকে রাখা যাবে কিনা। এই কথা শুনে বাড়ীতে যে পরিস্থিতি হয়, আমেরিকার চার চারটি স্টেটে সেই পরিস্থিতি চলছে।

     কথাটা একটু খোলাসা করেই বলি। জর্জিয়ার প্রাক্তন গভর্ণর রয় বার্নেস, আইওয়ার প্রাক্তন গভর্ণন টেরী ব্রান্সটেড, অরেগনের প্রাক্তন গভর্ণর জন কিৎজহাবের আর ক্যলিফোর্নিয়ার প্রাক্তন গভর্ণর জেরী ব্রাউন, এরা সবাই তাদের পুরোনো চাকরী ফেরৎ চান। পুরানো চাকরী ফেরৎ পাওয়ার জন্য আরও একজন গভর্ণর মাঠে নামতে পারেন। তিনি হলেন মেরীল্যন্ডের প্রাক্তন গভর্ণর রবার্ট এহরলিক। এই পাঁচজন গভর্ণরের তিনজন, রয় বার্নেস টেরী ব্রান্সটেড আর জেরী ব্রাউন ডেমোক্রেট। আর বাকি দুজন, জন কিৎজহাবের এবং রবার্ট এহরলিক হোলেন রিপাবলিকান।

     কাজের খোঁজে ফিরে আসা মেয়ের মত এরা থাকা খাওয়ার জন্য কাজের খোঁজ করছেন না, করছেন মনের ভেতরের চুলবুলানির জন্য। গভর্ণরের অপিসে গিয়ে আবার বসা ছাড়া এদের আর কোন উচ্চ রাজনৈতিক অভিলাস নেই। তারা মনে করেন এখন যে দুঃসময় যাচ্ছে তাতে স্টেটগুলোকে উন্নয়নের পথে চালিয়ে নিয়ে যেতে পারেন শুধুমাত্র তাদের মত দক্ষ ড্রাইভাররাই। কোন কোন ক্ষেত্রে তারা বলছেন, তাদের অনুপস্থিতিতে যে সব ভুলভ্রান্তি এসে ছেয়ে গেছে, সেগুলো শোধরাতে তারা ছাড়া আর কেউই পারবে না।

বাড়ীর গিন্নীর মেজাজ না বুঝে ওযথা তর্কাতর্কি করে কাজের মেয়েকে চাকরী খোয়াতে হয়। তেমনি জর্জিয়ার গভর্ণর রয় স্টেট পতাকা থেকে কনফেডারেশন চিন্থ তুলে দিয়ে গ্রামাঞ্চলের শেতাংগ ভোটারদের বিরক্তি ভাজন হন। তাই রয় বার্নেসকে ২০০২ সনে গভর্ণরের প্রথম মেয়াদ শেষ করেই বাড়ী ফিরে যেতে হয়। আবার তিনি জর্জিয়ার সেবা করার জন্য উঠে পড়ে লেগেছেন। রয় বলেন, আমার বাইওডাটাতে একটি লাইনও যোগ দেওয়ার প্রয়োজন নেই। লোকে জানে আমি কে, কি আমার ক্ষমতা। ঠিক যেন কাজের মেয়ের কথা, আমিতো সব জানি। রয় বলেন, গভর্ণর হওয়ার আমার একমাত্র উদ্দেশ্য- আমাদের স্টেট যে ভুল পথে ধাবিত হচ্ছে, সে পথ থেকে ফিরিয়ে স্টেটকে সঠিক পথে চালনা করা। বয়স তো আমার মাত্র ৬১ বছর। স্টেটকে আবার সঠিক পথে তুলে দিয়ে আমি বাড়ী ফিরে আমার দৌহিত্র দৌহিত্রীদের সাথে খেলা করে জীবন কাটাবো।

     আর আইওয়ার গভর্ণর ব্রান্সটেড, দীর্ঘতম সময় ধরে গভর্ণর পদে থেকে ১৯৯১ সনে বিদায় নেন। আইওয়ার ক্রমর্ধমান বাজেট ঘাটতি আর ইকনমিক ডেভেলাপমেন্ট অপিসের নিত্য নতুন কেলেংকারী ব্রান্সটেডকে নামিয়ে দিয়েছে মাঠে। তাঁর এক কথায় মানুষ জড় হয়ে যায় হাজার হাজার। দাঁড়িয়ে দাঁড়িয়ে শোনে ব্রান্সটেড কি বলেন।

     অরেগনের গভর্ণর কিৎজহাবের বিদায় নেন ২০০৩ এ কেননা সেখানে একাদিক্রমে দুবারের বেশী গভর্ণর হওয়া যায় না। পেশায় চিকিৎসক কিৎজহাবের তাঁর বুট আর জিন্স পরে এসে বক্তৃতা শুরু করলে মনে হয় কোন তরুণ উদ্দাত্ত কন্ঠে এগিয়ে চলার ডাক দিচ্ছে।

     জেরী ব্রাউন ১৯৭৫ সনে যখন ক্যলির্ফোনিয়ার গভর্ণর নির্বাচিত হন তখন ছিলো তাঁর মাথা ভর্তি ঝাকড়া ঝাকড়া চুল, কন্ঠে ছিল বৈপ্লবিক আহ্বান। তিনি ছিলেন আকর্ষণীয় এক কুমার। জেরীর জীবনে এখন এসেছে বৈপ্লবিক পরিবর্তন। বিবাহিত জেরীর মাথা ভর্তি টাক, কন্ঠে আইনের সূর। হ্যাঁ, তিনিও দরবার শুরু করেছেন আগের চাকরী ফিরিয়ে পাওয়ার আশায়।

     পুরনো এই সব রাজনীতিবিদদের আবার নতুন করে প্রার্থী হওয়া দেখে প্রমাদ গুনছেন কিছু লোক। তারা দেখছেন পুরনো এই সব মানুষের পেছনে ভোটাররা আবার নতুন করে লাইন দেওয়ার চিন্তা ভাবনা করছে। তাদের সভায় মানুষ আবার নতুন করে জমা হতে শুরু করেছে। তাদের চাঁদার তহবীল ক্রমেই ফুলে উঠছে।

চলে যাওয়া কাজের মেয়ের বাড়ীতে কাজ ফিরে পাওয়া সম্পূর্ণ নির্ভর করছে বাড়ীর গিন্নীর মর্জির উপর। গিন্নী যদি নাখোশ থাকেন, তবে চাকরী ফিরে পাওয়া দুরাশা। তেমনি এই সব পুরনো রাজনীতিবিদদের আশা আকাঙ্খা নির্ভর করছে স্টেটের আসল মালিক ভোটারদের মর্জির ওপর। এদের মর্জির হদিশ মিলবে ২০১০ নির্বাচনের দিনে।

ElderHossaini@gmail.com

ওয়াশিংটন ডিসি

ডিসেম্বর ০৭, ২০০৯

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.