Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ১০ম সংখ্যা মাঘ ১৪১৬ •  9th  year  10th  issue  Jan - Feb  2010 পুরনো সংখ্যা
বাবা’র নবনির্বাচিত প্রেসিডেন্ট আজিজ চৌধুরীর সঙ্গে পড়শীর আলাপচারিতা Download PDF version
  উত্তর আমেরিকায় কর্মকান্ড

বাবার নবনির্বাচিত প্রেসিডেন্ট আজিজ চৌধুরীর সঙ্গে পড়শীর আলাপচারিতা :



সানফ্রান্সিসকো বে-এরিয়ার বাংলাদেশীদের সংগঠন বাবা। সম্প্রতি এই বাবার নতুন নির্বাহী কমিটি গঠিত হলো ২০১০ সালের জন্য। বাবার নতুন সভাপতি হয়েছেন তরুণ প্রজন্মের আজিজ চৌধুরী। নবনির্বাচিত সভাপতির কাছ থেকে আমরা জানতে চাইলাম বাবার পরিকণ্পনা ও কর্মকান্ড সম্পর্কে-

 

প্রশ্ন : বে-এরিয়াতে কতদিন ধরে আছেন? বাবার সঙ্গে কিভাবে জড়িত হলেন?

আজিজ : আমি ২০০২ সাল থেকে বে-এরিয়াতে আছি। আট বছর হয়ে গেল। বাবার মেম্বার মোঃ হেলাল ভাই আমাকে কমিটিতে যোগ দিতে উৎসাহিত করেন।

 

প্রশ্ন : বাবার নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে এ সংগঠনটিকে কিভাবে পরিচালনা করার কথা ভাবছেন? আপনার কমিটির ফোকাস কি হবে?

আজিজ : খুব সহজ। মানুষ উপভোগ করবে এমন জিনিসই আমরা করতে চাই। আমরা কম্যুনিটি ইভেন্টগুলো সমন্বয়ে খুবই সক্রিয় ছিলাম। আমরা মেলা, কনসার্ট, স্বাধীনতা দিবস এবং বাংলাদেশী বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছি। এ বছর আমি বিভিন্ন মাত্রার অনুষ্ঠান আয়োজনের চিন্তা করছি। যেমন, এমন কিছু অনুষ্ঠান করার চিন্তা করছি যাতে বাংলাদেশী পরিবারগুলো এবং তাদের ছেলেমেয়েরা সক্রিয় অংশ নিতে পারবে এতে করে কম্যুনিটির মানুষজনের সামাজিক বন্ধনটা জোরদার হবে আর দ্বিতীয় প্রজন্ম বাংলাদেশী সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে জানবে এবং উৎসাহিত হবে।

 

প্রশ্ন : বে-এরিয়াতে বাংলাদেশীদের আরো নানা ধরনের সংগঠন আছে? বাবার কর্মকান্ডে এদের জড়িত করার কথা ভাবছেন কি? কিভাবে?

আজিজ : নিশ্চয়ই। বাবা বরাবরই অন্যান্য বাংলাদেশী সংগঠনের সঙ্গে সহযোগিতা করেছে এবং যথাসাধ্য চেষ্টা করেছে তাদের বাবার কর্মকান্ডে শরীক করতে। আমি তাদের স্বাতঃ জানাই আমাদের সঙ্গে কাজ করতে। আমি তাদের সঙ্গে কাজ করার চেষ্টা করব এবং আমার চিন্তা-ভাবনাগুলো নিয়ে তাদের সঙ্গে আলোচনা করব।

 

প্রশ্ন : লস এঞ্জেলেসে ফোবানা ২০১০-এর প্রস্তুতি চলছে। এ ফোবানায় বাবার অংশগ্রহণের কোন পরিকল্পনা করছেন?

আজিজ : হ্যাঁ, আমি এ ব্যাপারে ভীষণ উদ্দীপ্ত। ইনশাল্লাহ আমরা খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নেব বাবার অংশগ্রহণের ব্যাপারে।

 

প্রশ্ন : বে-এরিয়াতে এখনো পর্যন্ত ফোবানার কোন সম্মেলন অনুষ্ঠিত হয়নি। এখানকার বাংলাদেশীরা মনে করেন বে-এরিয়াতে ফোবানার একটি সম্মেলন হওয়া উচিত এবং সম্ভব। এ ব্যাপারে বাবার পক্ষ থেকে কোন উদ্যোগ নেবেন কি?

আজিজ : আমি একমত যে বে-এরিয়াতে ফোবানার একটি অনুষ্ঠান বাবার উদ্যোগে হতে পারে। একটি সমস্যা হলো এখানে লস এঞ্জেলেস, ডালাস, কিংবা নিউ ইয়র্কের মত বিশাল বাংলাদেশী জনগোষ্ঠী নেই। তারপরও, আমরা এ ব্যাপারে একটি প্রস্তাব রাখবো।

 

প্রশ্ন : বে-এরিয়ার বাংলাদেশীদের কাছে আপনার কমিটির প্রত্যাশা কি?

আজিজ : বে-এরিয়ার বাংলাদেশীদের কাছে আমার আবেদন বাবার সদস্য হন এবং বন্ধুদের সদস্য হতে উৎসাহিত করুন। বাবার অনুষ্ঠানে আসুন এবং বাবাকে নিজের সংগঠন মনে করে হৃদয়ে রাখুন।

 

প্রশ্ন : বাবা কমিটির কাছে বে-এরিয়ার বাংলাদেশীদের প্রত্যাশা কি বলে আপনার ধারনা? এ প্রত্যাশা পূরণে আপনার কমিটি কি করবে?

আজিজ : বাবার কাছ থেকে স্থানীয় বাংলাদেশীদের প্রত্যাশা অনেক আমরা তাদের প্রত্যাশা পূরণে ক্রুটি করব না।

 

বাবার এক্সিকিউটিভ কমিটির সদস্যরা উদ্যোগী এবং পরিশ্রমী। আমরা একযোগে কাজ করব যাতে বাবার সদস্য বৃদ্ধি পায় এবং কম্যুনিটির সবাই বাবার কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণে উৎসাহিত হয়।

বিনিময়ে আমার প্রত্যাশা বাবা সংগঠন হিসেবে সমৃ্দ্ধ হবে, আরো প্রগতিশীল হবে এবং কম্যুনিটিকে গতিশীল করতে সহায়ক হবে। আমি নিশ্চিত যে আমাদের এবারের কমিটি কম্যুনিটির প্রত্যাশা পূরণে সফল হবে।

 

আপনাকে অনেক ধন্যবাদ।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.