Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  প্রযুক্তি বন্ধন  ||  ৯ম বর্ষ ১০ম সংখ্যা মাঘ ১৪১৬ •  9th  year  10th  issue  Jan - Feb  2010 পুরনো সংখ্যা
বই পরিচিতি Download PDF version
 

বই পরিচিতি

. মোঃ নজরুল ইসলাম

 

                     বইয়ের নাম   : সেলফ-কনসলিডেটিং হাই পারফরম্যান্স কনক্রিট উইথ রাইস হাস্ক অ্যাশঃ কম্পোনেন্ট, প্রোপার্টিজ এন্ড মিক্সার ডিজাইন (Self-Consolidating High Performance Concrete with Rice Husk Ash: Components, Properties, and Mixture Design)

                     ISBN      : ৯৭৮-৩-৬৩৯-১৪৫০৬-৯

লেখক       : . মোঃ সফিউদ্দীন, ড. জেফরি এস. ওয়েস্ট ও ড. খালেদ এ. সোডকি

প্রকাশক      : VDM Verlag Dr. Muller Aktiengesellschaft & Co. KG, Germany (26 June 2009)

পৃষ্ঠাসংখ্যা            : ৩২৮।

 

সেলফ-কনসলিডেটিং হাই পারফরম্যান্স কনক্রিট (SCHPC) একটি বিশেষ ধরনের কনক্রিট যা খুব কাছাকাছি স্থাপিত রেইনফোর্সমেন্টের ফাঁক দিয়ে প্রবেশ করতে পারে এবং এর নিজস্ব ওজনে ফরমওয়ার্কের প্রতিটি কোণে পৌঁছতে পারে। ইহা উচ্চচাপ (high compressive strength) বহন ক্ষমতাসম্পন্ন এবং দীর্ঘস্থায়ী (durable)। হাইরেঞ্জ ওয়াটার রিডিউসার (HRWR) এবং বিভিন্ন সাপ্লিমেন্টারী সিমেন্টিং ম্যাটরিয়াল (SCM) (যেমন সিলিকা ফিউম, ফ্লাই অ্যাশ, রাইস হাস্ক অ্যাশ (RHA))-এর গুণাগুণকে কাজে লাগিয়ে এ কনক্রিট তৈরী করা হয়। RHA ব্যবহার করে SCHPC বানানোর পদ্ধতি এ বইটিতে সুস্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে। কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ে পরিচালিত গবেষণায় প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করে বইটি লেখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষক এবং প্র্যাক্টিসিং প্রকৌশলী যারা SCHPC বিষয়ে জানতে আর বুঝতে আগ্রহী তাদের জন্য বইটি খুবই সহায়ক হবে। বইটিতে প্রধানত RHA-কে SCM হিসেবে ব্যবহার করে SCHPC বানানোর পদ্ধতি আলোচনা করা হয়েছে। বইটি পাঠককে SCHPC-এর প্রস্তুত প্রক্রিয়া এবং প্রধান প্রধান বৈশিষ্ট্যসমহ সম্বন্ধে সম্যক ধারণা দিবে।

SCHPC অপেক্ষাকৃত নতুন নির্মাণ সামগ্রী। ইহা প্রথমে জাপানে দক্ষ শ্রমিকের ক্রমবর্ধমান চাহিদা পূরণ এবং দীর্ঘস্থায়ী কাঠামো নির্মাণের জন্য আবিষ্কৃত হয়। পরবর্তীতে এই কনক্রিট তৈরীর ধারণা ও ব্যবহার ইউরোপ ও আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশে বিস্তার লাভ করে। সাধারণ কনক্রিটের তুলনায় এ কনক্রিটের অনেক উপকারিতা আছে। তাই ইহা নির্মাণ শিল্পে খুব দ্রুত জনপ্রিয়তা অর্জন করেছে। এ ধরনের কনক্রিট বাড়ি, সেতু, সুড়ংগ পথ, দেয়াল, বাঁধ প্রভৃতি বানানোর কাজে সফলতার সাথে ব্যবহৃত হচ্ছে। অধিকন্তু ইহা মেরামত কাজে এবং প্রিকাষ্ট কনক্রিট বানাতে ব্যবহার করা হচ্ছে।

নিয়ন্ত্রিত দহনের মাধ্যমে প্রাপ্ত RHA অন্যান্য SCM-এর তুলনায় সস্তা। তাই RHA ব্যবহার করে মূল্যসাশ্রয়ী SCHPC বানানো যেতে পারে। SCHPC বানাতে RHA-এর ব্যবহার কেবল কনক্রিটের গুণাগুণ বৃদ্ধিতেই সহায়তা করে না, অর্থনৈতিক ও পরিবেশগত দিক থেকেও তা উপকারী হয়। কারণ ইহা কনক্রিটে সিমেন্টের ব্যবহার কমায় এবং বর্জ্য পদার্থ হিসেবে RHA-এর অপসারণ খরচও সাশ্রয় করে।

বাইন্ডার পেস্ট, মর্টার ও SCHPCএর মূল উপাদানগুলোর বৈশিষ্ট্য সম্বন্ধে বইটিতে বিশদ বিবরণ আছে। এ ছাড়া বইটিতে ফ্রেশ ও হার্ডেন্ড SCHPC-এর গুণাগুণ এবং এসব গুণাগুণের উপর RHA-এর প্রভাব আলোচনা করা হয়েছে। উপরন্তু ফিলিং এবিলিটি এবং চাপবহন ক্ষমতার (compressive strength) ইম্পেরিক্যাল মডেল দেয়া হয়েছে। বইটিতে SCHPC-এর একটি মিক্সার ডিজাইন পদ্ধতিও ব্যাখ্যা করা হয়েছে।

বইটিতে বারটি অধ্যায় আছে। প্রথম অধ্যায়ে বইটির বিষয়বস্তু ও SCHPC-এর বর্তমান গবেষণা পরিস্থিতির সংক্ষিপ্ত বিবরণ দেয়া হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে SCHPCএর পটভূমি, ইহার বিভিন্ন উপাদান ও তাদের বৈশিষ্ট্য, গবেষণার প্রয়োজনীয়তা এবং বর্তমান গবেষণার উদ্দেশ্য নিয়ে আলোচনা করা হয়েছে। তৃতীয় অধ্যায়ে গবেষণা কর্মসূচী, পরীক্ষাগারে অনুসন্ধান পদ্ধতি, পরীক্ষার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রস্তুতকরণ, মডেলিং এবং মিক্সার ডিজাইন-এর সারসংক্ষেপ দেয়া হয়েছে। চতুর্থ অধ্যায়ে কনক্রিটের উপাদান নির্বাচন, উপাদানগুলোর গুণাগুণ পরীক্ষা পদ্ধতি এবং এগুলোর বৈশিষ্ট্য ও উপযোগিতা সম্বন্ধে আলোচনা করা হয়েছে। পঞ্চম অধ্যায়ে বিভিন্ন বাইন্ডার পেস্টের প্রস্তুত প্রনালী ও পরীক্ষা পদ্ধতি, পেস্টের ফিলিং এবিলিটি পরীক্ষার ফল ও গু্রুত্ব, পেস্টের ফিলিং এবিলিটির উপরে RHA, HRWR ও ওয়াটার-বাইন্ডার অনুপাতের প্রভাব, পানির চাহিদা এবং RHA-এর উপযোগিতা নিয়ে আলোচনা করা হয়েছে। ষষ্ঠ অধ্যায়ে বিভিন্ন প্রকার মর্টার প্রস্তুতকরণ ও পরীক্ষা পদ্ধতি, মর্টারের ফিলিং এবিলিটি ও এয়ার কনটেন্ট পরীক্ষার ফলাফল ও গুরুত্ব এবং মর্টারের গুণাগুণের উপর উপাদানগুলোর প্রভাব বর্ণনা করা হয়েছে। সপ্তম অধ্যায়ে কনক্রিট মিক্সার ডিজাইন ও অনুপাত পদ্ধতি এবং রাসায়নিক এডমিক্সারসহ প্রাথমিক ও সমন্বয়কৃত মিক্সার অনুপাতসমূহ নিয়ে আলোচনা করা হয়েছে। অষ্টম অধ্যায়ে SCHPC-এর ফ্লুইং এবিলিটি (ফিলিং এবিলিটি ও পাসিং এবিলিটি) পরীক্ষার যন্ত্রপাতি প্রস্তুতকরণ, ফ্রেশ কনক্রিটের বিভিন্ন গুণাগুণ পরীক্ষার পদ্ধতি, এসব পরীক্ষার ফলাফল ও গুরুত্ব এবং ওয়াটার-বাইন্ডার অনুপাত ও উপাদানসমূহের প্রভাব নিয়ে আলোচনা করা হয়েছে। এ ছাড়া এখানে ফ্রেশ কনক্রিটের কয়েকটি গুণাগুণের পারস্পরিক সম্পর্ক (correlation) নির্ণয় করা হয়েছে। উপরন্তু ফিলিং এবিলিটির একটি মডেল তৈরী করা হয়েছে এবং এর যথার্থতা ও প্রয়োগ নিয়ে আলোচনা করা হয়েছে। নবম অধ্যায়ে হার্ডেন্ড কনক্রিটের বিভিন্ন গুণাগুণ পরীক্ষার প্রস্তুতি, বিভিন্ন পরীক্ষার জন্য যন্ত্রপাতি স্থাপন ও পরীক্ষার পদ্ধতি এবং এসব পরীক্ষার ফলাফল গুরুত্বসহ বর্ণনা করা হয়েছে। ইহা ছাড়া ওয়াটার-বাইন্ডার অনুপাত, এয়ার কনটেন্ট ও উপাদানসমূহের প্রভাব, বিভিন্ন গুণাগুণের পারস্পরিক সম্পর্ক, চাপবহন ক্ষমতা (compressive strength)-র মডেল নির্ণয়, মডেলের যথার্থতা ও প্রয়োগ এবং অপটিমাম RHA কনটেন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। দশম অধ্যায়ে একটি সরলীকৃত কলাম যন্ত্র বানানো, ইহার সাহায্যে পরীক্ষাকরণ পদ্ধতি এবং SCHPC-এর সেগ্রিগেসন প্রতিরোধ ক্ষমতা (segregation resistance) পরীক্ষার ফলাফল নিয়ে আলোচনা করা হয়েছে। একাদশ অধ্যায়ে SCHPC-এর একটি মিক্সার ডিজাইন পদ্ধতি উপস্থাপন করা হয়েছে। এ মিক্সার ডিজাইনের মূলনীতি, উপযোগিতা এবং এজন্য উপাদান নির্বাচন প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে। এ অধ্যায়ে মিক্সার ডিজাইনের একটি উদাহরণও দেয়া হয়েছে এবং এ ডিজাইনের সীমাবদ্ধতা নিয়ে আলোচনা করা হয়েছে। দ্বাদশ অধ্যায়ে গবেষণায় প্রাপ্ত ফলাফলের সারসংক্ষেপ ও লেখকের এ ক্ষেত্রে অবদান বর্ণনা করা হয়েছে এবং সেই সাথে ভবিষ্যত গবেষণার দিক নির্দেশনা দেয়া হয়েছে।

বইটি গবেষক ও প্রকৌশলীদের জন্য খুবই উপযোগী। এ ছাড়া বইটি যে কোন পেশার লোক যারা কনক্রিট নিয়ে কাজ করেন তাদের জন্য একটি মূল্যবান রেফারেন্স হিসেবে কাজ করবে। সর্বোপরি বইটি ইন্ডাষ্ট্রিতে RHA-সহ এবং RHA-ছাড়া SCHPC বানানোর গাইড হিসেবে কাজ করবে।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.