Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ১০ম বর্ষ ১ম সংখ্যা বৈশাখ ১৪১৭ •  10th  year  1st  issue  Apr - May  2010 পুরনো সংখ্যা
অতিথি সম্পাদকীয় Download PDF version
 

পড়শীর পাঠক সমাজ

 

প্রবাসে পড়শী

লক্ষ লক্ষ বাংলা ভাষা-ভাষী পৃথিবীর বিভিন্ন অংশে সাময়িক ও স্থায়ীভাবে বসবাস করে আসছেন। এঁরা বিশ্বপল্লীর বাঙালি। তাঁরা মনে-প্রাণে বাঙালি। জন্মভূমি তাঁদের চিন্তায়-স্বপ্নে সর্বদা বিচরণ করে। তাঁরা অনেকেই উচ্চ শিক্ষিত, বিভিন্ন পেশায় কর্মরত ও সুপ্রতিষ্ঠিত। ব্যাক্তিগত সাফল্যের সাথে সাথে এসব বাঙালিদের তো একটি ফোরাম দরকার যেখানে তাঁদের জীবনসংগ্রাম ও নতুন সমাজের অভিজ্ঞতা, বিভিন্ন ঘটনাপ্রবাহ বা জন্মভূমির সামপ্রতিক ঘটনাপ্রবাহের উপর তাঁদের চিন্তার প্রতিফলন ঘটানো সম্ভব। নিজেদের মধ্যে সামাজিক বন্ধন, জন্মভূমির সাথে সেতুবন্ধন এর মাধ্যমেই তো সম্ভবপর। আমরা মনে করি প্রবাসের পড়শী এমনি একটি ফেরাম যার দশতম বর্ষপূর হতে যাচ্ছে।

দেশে এবং প্রবাসে প্রকাশিত সাপ্তাহিক বা মাসিক বাংলা পত্রিকার মধ্যে মিল ও অমিল দুটোই রয়েছে। সামঞ্জস্যের মধ্যে উভয় ক্ষেত্রে মহৎ উদ্দেশ্য, অভিজ্ঞ প্রকাশক, পর্যাপ্ত লেখক এবং একটি কর্ম ব্যবস্থাপনা পরিষদ থাকতেই হবে। নিয়মিতভাবে পত্রিকাটি পাঠকের কাছে পৌঁছানোর জন্য পরিকল্পনা মোতাবেক চিত্রকর্ম নির্দ্ধারণ, লেখা সংগ্রহ, টাইপ করা, প্রুফ সংশোধন, ধারাবাহিক লেখা সাজানো, সবশেষে মুদ্রন বা অনলাইনে উপস্থাপন যেন একটি রুটিন ও অবিরাম প্রক্রিয়া। এসব কাজ উৎসাহ ও নিষ্ঠার সাথে সম্পাদন করা হয়।

বাংলাদেশে ও পশ্চিমবঙ্গে বাংলা পত্রিকার জন্য লেখক বা পাঠকের অভাব- এটা কারো কল্পনা আসে না। অর্থ প্রদানের মাধ্যমে সংগৃহিত নামী-দামী কবি, লেখক ও প্রাবদ্ধিকদের লেখার সাথে সাথে উঠতি লেখকদের লেখা পত্রিকাগুলোতে ছাপা হয়। এছাড়া কর্মচারী হিসেবে নিয়োগপ্রাপ্ত লেখকরা প্রতিটি বিভাগে নিয়মিত লেখেন। শত শত কর্মচারী আর জাঁদরেল ব্যাবস্থাপনার মাধ্যমে সবকিছু হওয়ার ফলে এসব পেশাদারী পত্রিকা উচ্চমানের হওয়া স্বাভাবিক। পরিশেষে বিপুল পরিমান ভক্ত পাঠক এবং অসংখ্য দাতার অর্থদানে পত্রিকাটির বাণিজ্যিক সাফল্য নিশ্চিত হয়।

প্রবাসে বাংলা পত্রিকা প্রকাশের ব্যাপারটা অনেকটা ভিন্ন ধরণের। প্রায় সবকিছুই স্বেচ্ছাসেবীদের উপর নির্ভর করে। সম্পাদক, লেখক ও ব্যাবস্থাপকদের কাছে পত্রিকার জন্য কাজ করা বা লেখা তাঁদের দ্বিতীয় পেশার সামিল। তবে এটা সত্য যে অতীতে তাঁরা অনেকেই পত্রিকা বা দৈনিক সংবাদপত্রে কাজ করেছেন। আর প্রায় সবাই বাংলা সংস্কৃতি ও সাহিত্যে ভীষণ অনুরাগী। প্রবাসের পাঠকরা অনেকেই ভক্ত পাঠক হিসেবে পত্রিকাটি নিয়মিত পড়েন ও পত্রিকা প্রকাশনার জন্য আর্থিক সাহায্য করেন। সংখ্যায় কম হলেও কেউ কেউ প্রবাসে বাংলা পড়া ছেড়েই দিয়েছেন বলে অভিমত দেন। পর্যাপ্ত পাওয়া কখনও কখনও শক্ত হয়ে দাড়ায়। অনেক ক্ষেত্রে পাঠক সংখ্যা কম হওয়ায় ও অপর্যাপ্ত ের কারণে বাণিজ্যিক সফলতা অর্জন না ঘটাটাই বরং স্বাভাবিক।

প্রবাসের মাসিক পত্রিকা পড়শী মূখ্যতঃ বিশ্ববাঙালি সমাজের জন্য; তাতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাঙালিরাও অন্তর্ভুক্ত। পড়শীর স্বত্ত্বাধিকারী সংস্থা যোগাযোগ ইন্টারন্যাশনালের মাধ্যমে বেশ কিছু উৎসাহী বাঙালি ২০০১ সনে প্রকশনার সিদ্ধান্ত নেয়ার পর পড়শীর অনেক অগ্রগতি ঘটেছে। প্রবাসে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বাংলায় লিখতে উৎসাহী বা বাংলা পত্রিকার পাঠক হিসেবে অনেককেই পাওয়া সম্ভব হয়েছে। অনেক বরেণ্য লেখক ও সাহিত্যিক পড়শী পরিবারে যোগ দিয়েছেন। আমরা মনে করি এখনও অনেকেই খোঁজ মেলেনি। তাঁরা সত্বর এগিয়ে আসবেন এটাই আমাদের একান্ত কামনা।

এখন অনলাইন হওয়ায় পড়শী সবার কাছে বিশ্ববাঙালির মুখপত্র হিসেবে সহজেই পৌঁছে যাচ্ছে।  www.porshi.com-এ গেলে পড়শীর সকল অনলাইন সংখ্যাগুলো পাওয়া যায়। জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত অসংখ্য শুভানুধ্যায়ী, লেখক, পাঠক, দাতা ও স্বেচ্ছাসেবী কর্মী (যেমন সম্পাদনা পরিষদ, আঞ্চলিক প্রতিনিধি ও উপদেষ্টামন্ডলী) নিষ্ঠার সাথে পড়শীর জন্য কাজ করে চলছেন বা সহানুভতি রাখছেন। তাঁদের অনেকেই আর্থিক সাহায্যের মাধ্যমে পড়শীর চলার পথকে সুগম করে এসেছেন ও আসছেন। এঁদের সবার জন্য অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন।


- ভজেন্দ্র বর্মন (হিউষ্টন, টেক্সাস)

- মাহমুদুল হাসান (স্যান হোজে, ক্যালিফোর্নিয়া)

 

মন্তব্য:
Sujan   April 25, 2010
???
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.