Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  প্রযুক্তি বন্ধন  ||  ১০ম বর্ষ ১ম সংখ্যা বৈশাখ ১৪১৭ •  10th  year  1st  issue  Apr - May  2010 পুরনো সংখ্যা
প্রযুক্তির টুকরো খবর Download PDF version
 

প্রযুক্তি বন্ধন

প্রযুক্তির টুকরো খবর

মোহাম্মদ কাওছার উদ্দীন

ইউনিয়ন পরিষদে ফাইবার অপটিক ক্যাবল সংযোগ স্থাপনের পরিকল্পনা নিয়েছে সরকার

- বিসিএস ডিজিটাল এক্সপো ২০১০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

গ্রামাঞ্চলে উন্নত তথ্য যোগাযোগ ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য সকল ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ফাইবার অপটিক ক্যাবল সংযোগ স্থাপনের পরিকল্পনা নিয়েছে সরকার। প্রাথমিকভাবে ১০০টি ইউনিয়ন পরিষদকে এ জন্য নির্বাচিত করা হয়েছে। আগামী এক বছরের মধ্যে আরো ১ হাজার  এবং পর্যায়ক্রমে সব ইউনিয়ন পরিষদকে ফাইবার অপটিক ক্যাবল সংযোগের আওতায় নিয়ে আসা হবে। ঢাকার স্থানীয় একটি হোটেলে বিসিএস ডিজিটাল এক্সপো ২০১০ এবং এসোসিও মাল্টিলেটারাল ট্রেড ভিজিট ২০১০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে উপযুক্ত মানবসম্পদ তৈরির জন্য মাধ্যমিক ও তদুর্ধ্ব পর্যায়ে তথ্যপ্রযুক্তি বিষয় সিলেবাসভুক্ত করা হচ্ছে। পর্যায়ক্রমে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হবে। তিনি জানান,দেশের বিভিন্ন প্রান্তে সাড়ে ৮ হাজার পোস্ট অফিসে তথ্য কেন্দ্র স্থাপনের পরিকল্পনা নিয়েছে সরকার। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ২০২১ সালের মধ্যে আমরা ক্ষুধা ও দারিদ্রমুক্ত একটি আধুনিক বাংলাদেশ গড়তে সক্ষম হবো

বাংলাদেশের নিম্ন আয়ের জনগোষ্ঠির জন্য মোবাইল-মানি সেবা ব্যপক সম্ভাবনাময়

মোবাইলের মাধ্যমে অর্থ আদান প্রদান সেবা (মোবাইল-মানি) শুধুমাত্র বড় ব্যবসার জন্য উপকৃত হবে, এ ধারণাটি বেশ প্রচলিত হলেও প্রকৃত চিত্রটি বিপরীত। বাংলাদেশের নিম্ন আয়ের জনগোষ্ঠির মাঝেই মোবাইল মানির প্রকৃত সম্ভাবনা লুকিয়ে রয়েছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিযোগাযোগ নীতিমালা এবং নিয়ন্ত্রক বিষয়ক অন্যতম গবেষণা প্রতিষ্ঠান লার্ন এশিয়ার সাম্প্রতিক এক গবেষণায় এই তথ্য প্রকাশিত হয়েছে।

গবেষণা দলের প্রধান ড. এরুইন এলামপের মতে,এদেশের অন্যতম মোবাইল অপারেটর গ্রামীণফোন উদ্ভাবিত বিভিন্ন ধরণের সেবার গ্রহযোগ্যতা বিচার করে এই সম্ভাবনার বিষয়টি উঠে এসেছে। দরিদ্রদের জন্য ক্ষুদ্রঋণ প্রদানের মাধ্যমে ব্যাংকিং ব্যবস্থা চালুর প্রবর্তক গ্রামীণ ফোন লেডিস এর মাধ্যমে দরিদ্রদের মোবাইল ব্যবহারকে নতুন ভাবে সংজ্ঞায়িত করেছে। এখন ব্যাংকিং এবং মোবাইল প্রযুক্তির সমন্বয়ের মাধ্যমে মোবাইল পেমেন্ট স্কীম চালু করার জন্য প্রস্তুত গ্রামীণ,যা বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠিকে দারুন উপকৃত করবে।

বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশের মত বাংলাদেশের জনগোষ্ঠীর মধ্যে অধিক হারে মোবাইল ব্যবহার শুরু হয়েছে গত দশক থেকে। লার্ন এশিয়ার ৬টি দেশের উপর পরিচালিত টেলিইউজ অ্যাট দ্য বটম অব দ্য পিরামিড শীর্ষক এই গবেষণায় দেখা গেছে,অংশগ্রহণকারী ৪৩ ভাগ জনগোষ্ঠি তাদের পরিবারের জন্য একটি প্রিপেইড মোবাইল সংযোগ ব্যবহার করে।

আউটসোর্সিং সম্ভাবনার উপর নিওস্টার অ্যালায়েন্সের সেমিনার

নিওস্টার অ্যালায়েন্স (এনএসএ) সম্প্রতি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি-বাংলাদেশ (এআইইউবি)-এ দেশে আউটসোর্সিং সম্ভাবনার উপর একটি সেমিনার আয়োজন করে। সেমিনারের মূল উদ্দেশ্য

ছিল আউটসোর্সিং এর বিভিন্ন বিষয়সমূহকে শিক্ষার্থীদের সামনে তুলে ধরা এবং এর সমস্যাগুলোকে চিহ্নিত করে সরকারকে অবহিত করা। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হাসানুল হক ইনু। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়ার এন্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) প্রেসিডেন্ট হাবিবুল্লাহ এন করিম এবং জাপান এক্সর্টারনাল ট্রেড অরগানাইজেশ্নের বাংলাদেশ প্রতিনিধি তাকাশি সুজুকি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিডি জব্সের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আউটসোর্সিং এর ভবিষ্যৎ সম্ভাবনা সরকার বিশেষভাবে অনুধাবন করছে। দেশে আউটসোর্সিং এর ব্যবসা যাতে দ্রুত প্রসার লাভ করতে পারে সেজন্য সরকার ইন্টারনেট ব্যান্ডউইথ এর দাম আরও কমানোর চেষ্টা করছে। এছাড়া যেসব প্রতিষ্ঠান আউটসোর্সিং ব্যবসার সাথে জড়িত তাদের কিভাবে আরও অবকাঠামোগত সুবিধা দেওয়া যায় যে বিষয়টি সরকারের নজরে আছে। বর্তমানে দেশে যে বিদ্যুৎ সমস্যা চলছে তা প্রশমনে সরকার উদ্দ্যোগ নিয়েছে। আমাদের সমস্যা অনেক কিন্তু সাধ্য সীমিত তাই মনে হতে পারে উন্নতি ধীর গতিতে চলছে। কিন্তু আমাদের চেষ্টা করতে হবে যাতে সঠিক সময়ে সঠিক নীতি গ্রহণের মাধ্যমে প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা জনগণের জন্য নিশ্চিত করা যায়। বিদেশী প্রতিষ্ঠানের জন্য সম্পাদিত কাজের অর্থ গ্রহণের যে জটিলতা বর্তমানে রয়েছে তা এ বছরের মধ্যে সমাধান করা যাবে এবং বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে এ বিষয়ে বেশ অগ্রগতি লাভ করেছে। এছাড়া সরকার দেশে কলসেন্টারকে উৎসাহীত করার জন্য আলাদা কলসেন্টার জোন তৈরীর কথা চিন্তা করছে

ডিজিটাল বাংলাদেশঃ কার কি করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠক

সাপ্তাহিক ডিজিটাল সময় ও ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে আয়োজিত ডিজিটাল বাংলাদেশ: কার কি করণীয় শীর্ষক গোলটেবিল গত ২৮ মার্চ দৈনিক আমাদের সময়ের বাংলামোটরস্থ কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত হয়। ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউরিভার্সিটির চেয়ারম্যান সবুর খানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন ড. লুৎফর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিজ্ঞান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। গোলটেবিল বৈঠকে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান,দৈনিক আমাদের সময়ের সম্পাদক ও প্রকাশক নাঈমুল ইসলাম খান,বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি হাবিবুল্লাহ এন করিম, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি আক্তারুজ্জামান মঞ্জু,বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন,বিডিজবস ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর,গ্রিন ডেল্টা হাউজিং লিমিটেডের সিনিয়র মহা ব্যবস্থাপক জাকির হোসেন,বিএসবি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট লায়ন এম এ বাসার,ইসলাম গ্রপের প্রধান নির্বাহী নাদিম এ চৌধুরী,হেরিটেজ প্রোপাটিজের চেয়ারম্যান খন্দকার জসিম উদ্দিন,আরটিভির প্রধান নির্বাহী ম. হামিদ,তেষ্টা ড্রিংকিং ওয়াটারের ব্যবস্থাপনা পরিচালক দিলরুবা আক্তার,হোস্টিং হেল্প টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী ডা. আসগর, বিআইজেএফর গবেষনা সম্পাক তরিক রহমান, ডিজিটাল সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক নাজমুল হক শ্যামল প্রমুখ।

বাংলা ভাষায় স্থানীয় চাকুরী সংক্রান্ত তথ্য এবং পরামর্শ সেবার প্রথম ওয়েব পোর্টালের যাত্রা শুরু

তথ্য প্রযুক্তির সুবিধা ব্যবহার করে শহরতলী এবং গ্রামের চাকুরী প্রার্থীদের জন্য BdJobs চাকুরী সংক্রান্ত তথ্য এবং পরামর্শ সেবা দেয়ার জন্য একটি বাংলা ওয়েবসাইট নির্মাণ করেছে। মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা বাজারের তথ্য কেন্দ্র বাতিঘর থেকে যাত্রা শুরু করছে বাংলা ভাষায় স্থানীয় চাকুরী সংক্রান্ত তথ্য সেবার প্রথম ওয়েব পোর্টাল www.bdjobs.com/bangla টেলিসেন্টার তথা তথ্য কেন্দ্রের মাধ্যমে এই তথ্য সেবা পৌছে দেয়ার উদ্যোগ নিয়েছে ক্যাটালিষ্ট বাংলাদেশ নামক একটি উন্নয়ন প্রকল্প। ক্যাটালিষ্টকে

এই উদ্যোগ বাস্তবায়নে সহায়তা প্রদান করছে গ্রামীণ ফোন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি)।

 

ওয়েব পোর্টালটির উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট শিক্ষাবিদ, ব্র্যাক ইউনিভার্সিটির সাবেক উপাচার্য এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর জামিলুর রেজা চৌধুরী তথ্যপ্রযুক্তির সুফল বিকেন্দ্রিকরণে BdJobs এর এই উদ্যোগকে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে চিহ্ণিত করে বলেন - এর ফলে দেশের বিশাল বেকার জনগোষ্ঠী সহজেই চাকুরীর তথ্য ও পরামর্শ পাবেন,যা তাদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় করবে। তথ্য প্রযুক্তির সুফল সাধার মানুষের কাছে পৌছে দেয়ার এই উদ্যোগকে তিনি টেলিসেন্টার এর সেবার পরিধি বৃদ্ধি করতে সহায়তা করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।

প্রোগ্রামারদের আয়োজনে রাজধানীতে অভিনব এসকিউএবিডি লাইটনিং টকস!

বাংলাদেশের পেশাজীবী কম্পিউটার প্রোগ্রামারদের নিজেদের মধ্যেকার পারস্পরিক যোগাযোগ ও অর্থপূর্ণ সহযোগিতা বৃদ্ধি এবং দেশের সফটওয়্যার শিল্পের সামগ্রিক উন্নতির লক্ষ্যে এসকিউএবিডি লাইটনিং টকস শিরোনামে ভিন্নধর্মী এক আয়োজন হয়ে গেল গত ৩১ মার্চ। এ আয়োজনে হাজির ছিলেন তরুণ প্রজন্মের প্রায় শ তিনেক আইটি পেশাজীবী এবং শিক্ষার্থী।

অনুষ্ঠানে এসকিউএবিডি এর প্রধান উদ্যোক্তা সাজ্জাদুল হাকিমের উপস্থাপনায় ১০ জন প্রোগ্রামার পাঁচ মিনিটের সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। ভিডিও প্রজেক্টরের সহযোগিতায় প্রোগ্রামিং সম্পর্কিত নিজস্ব বিভিন্ন মৌলিক ধারণা সবার সামনে ব্যাখ্যা করেন। এরপর দর্শকশ্রোতারা তাদের প্রশ্ন করার সুযোগ পান। উল্লেখ্য, বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের আয়োজনকারী এসকিউএবিডি প্রধান সাজ্জাদুল হাকিম বলেন, বাংলাদেশের সফটওয়্যার শিল্পের সাথে জড়িতদের জন্য এ এক অনন্য সুযোগ।

ইভেন্টের স্পন্সর বিগ্লোবালের ব্যবস্থাপনা পরিচালক স্যামূয়েল ডি. ব্রেট্জফিল্ড আউটসোর্সিং শিল্পে জড়িত থেকে নিজের সাফল্য এবং অসামান্য অভিজ্ঞতার কথা তুলে ধরে বলেন,বাংলাদেশের কম্পিউটার প্রোগ্রামারদের এই একত্রে অংশগ্রহণ তাদের অনুশীলনের ক্ষেত্রে আরো বৃহত্তর সুযোগ সৃষ্টি করবে। এ পর্যায়ে অভিন্ন সুরে তাকে সমর্থন করে তরুণদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন বিগ্লোবালের অন্যতম পরিচালক মিশাল করিম।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.