Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ১০ম বর্ষ ১ম সংখ্যা বৈশাখ ১৪১৭ •  10th  year  1st  issue  Apr - May  2010 পুরনো সংখ্যা
নিউ ইয়র্কে ঢাকা ড্রামার বিশ্ব নাট্য দিবস Download PDF version
 

উত্তর আমেরিকায় কর্মকান্ড

 

নিউ ইয়র্কে ঢাকা ড্রামার বিশ্ব নাট্য দিবস

২৮ মার্চ রোববার নিউইয়র্কের অন্যতম গতিশীল নাট্যসংগঠন ঢাকা ড্রামার আয়োজনে পালিত হয়েছে বিশ্ব নাট্য দিবস।  ২৭ মার্চ বিশ্বব্যাপী বিশ্ব নাট্য দিবস পালিত হওয়ার পরদিনই নিউইয়র্কে নাট্য দিবসের এই আয়োজনটি অনুষ্ঠিত হয় এস্টোরিয়ার ক্লাব সনমে। ক্লাব সনমের গ্র্যান্ড স্পন্সরশিপে নিউইয়র্ক ও নিউজার্সির মোট ৭টি  নাট্যসংগঠন ঢাকা ড্রামার আমন্ত্রণে সাড়া দিয়ে নাটক ও নাট্যাংশ  পরিবেশন করে উক্ত অনুষ্ঠানে। বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে বিকাল ৪টা থেকেই বিভিন্ন গ্রপের নাট্যকর্মী ও নাট্যামোদীদের আগমনে ক্লাব সনম এই অঙ্গনের মানুষদের পূণর্মিলনের একটি স্থান হয়ে উঠে। আমন্ত্রিত অতিথি ও দর্শকদের উপস্থিতিতে অনুষ্ঠান স্থলটি যখন মোটামুটি একটি উৎসবে পরিণত হতে চলেছে তখনই করিম হাওলাদারের নেতৃত্বে ঢাকা ড্রামার শিল্পীদের  উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানসূচী। অনুষ্ঠানের অন্যতম পর্ব নাট্যআলোচনাটি ছিল তার কিছুক্ষণ পর। এর মাঝখানে ছোট দুটি আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। যার একটি ছিল গত একবছরে প্রয়াত হওয়া বিশ্ব নাট্যাঙ্গনের খ্যাতিমান ব্যক্তিত্বদের স্মরণ করে এবং উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে ঢাকা ড্রামার পক্ষ থেকে মঞ্জু বিশ্বাসের বক্তব্য এবং অন্যটি ছিল মিথিলা গাজী ও বসুনিয়া সুমনের ইংরেজী ও বাংলায় বিশ্ব নাট্য দিবসের বাণী পাঠ। কথা সাহিত্যিক হাসান ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় বিষয় ছিল- প্রবাসে বাংলা নাট্যচর্চার ধরণ কেমন হওয়া উচিত,এর ভাষা-বিষয় কেমন হওয়া উচিত,এখানে কি শুধুই দেশে মঞ্চস্থ হওয়া নাটকগুলি নতুন করে মঞ্চায়ন হবে নাকি অভিবাসী জীবন যাপন নিয়ে নাটক হওয়া উচিত এবং বর্তমান সময়ে মিডিয়া ও তথ্য প্রযুক্তির ব্যাপক ব্যবহারে থিয়েটারের অবস্থান ইত্যাদি। আলোচনায় অংশ নিয়ে অফ অফ ব্রডওয়ের নাট্যকার ও নির্দেশক বীনা শরীফ সেলফোন,ইন্টারনেট ইত্যাদির মাত্রাতিরিক্ত ব্যবহার এবং এর দ্বারা থিয়েটারের ক্ষতিগ্রস্থ হওয়ার কথা উল্লেখ করেন। বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মিনিস্টার (কালচারাল) জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন অধ্যাপক মমতাজ উদদীন আহমেদ বলেন,থিয়েটার হচ্ছে একটি অর্জিত অভিজ্ঞতার অভিব্যক্তি। এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি অদিপাউস,বেহুলার ভেসান যাত্রার মতো বিভিন্ন নাটকের কথা উল্লেখ করেন। রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আলী আনোয়ার থিয়েটার তার নিজস্ব শক্তিতেই সঠিক পথ খুঁজে নিবে বলে জানান। তিনিও তার বক্তব্যে বিভিন্ন খ্যাতিমান নাট্যকার ও তাদের লেখা নাটকের কথা উল্লেখ করেন। আলোচনায় আারেকজন আলোচক ছিলেন নাট্যকার ও নির্দেশক সুদীপ্ত ভৌমিক। আলোচনায় অংশ না নিলেও মিলনায়তনে উপস্থিত থেকে অনুষ্টানটিকে অন্য আলোয় আলোকিত করেন সবার প্রিয় কবি শহীদ কাদরী, ঢাকা থেকে আগত বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রোকেয়া রফিক বেবী।

আলোচনা পর্বের পরপরই নওরীন খন্দকার নিঝুর একক অভিনয়ের মধ্য দিয়ে নাটক ও নাট্যাংশ পরিবেশনা শুরু হয়। দলীয় পরিবেশনার প্রথমে বাংলাদেশ থিয়েটার অব আমেরিকা (বিটিএ) মঞ্চস্থ করে এস এম সোলায়মান রচিত ও নির্দেশিত নাটক ‘‘ইতি কোরবান আলী। অভিনয় করেন-স্বপ্না কাওসার,ফারুক আযম, ফজলুল কবীর,হোসনে আরা বেবী,শামীম আল মামুন,আলমগীর চঞ্চল। এরপর একে একে উৎপল দত্ত ফাউন্ডেশন দিশারী,এক্তা কালশুদ্ধি,ইঙ্গ বঙ্গ কমেডি কয়ার একটি সাক্ষাৎকার, ড্রামা সার্কেল বিষ বৃক্ষের বীজ ও চারণিক যামিনীর শেষ সংলাপ পরিবেশন করে। দিশারীর অভিনয়ে ছিলেন- শুভ্রা গোস্বামী ও অসীম সাহা,সুদীপ্ত ভৌমিকের রচনা ও নির্দেশনায় কালশুদ্ধিতে অভিনয় করেন সুদীপ্ত ভৌমিক,ইন্দ্রনীল মুখার্জী,শুভদেব দাস,একটি সাক্ষাৎকারের অভিনয়ে ছিলেন সায়মা সালাম রুনিও মিজানুর রহমান,রুদ্র মোঃ শহীদুল্লাহর লেখা নাটক বিষ বৃক্ষের বীজ-এ অভিনয় করেন রিপা আহমেদ ও নজরুল কবীর এবং শরফুজ্জামান মুকুল অভিনয় করেন যামিনীর শেষ সংলাপ নাটকে। তাঁর সহকন্ঠ হিসেবে ছিলেন ঢাকা ড্রামার কান্তা গাজী। সবশেষে মঞ্চস্থ হয় ঢাকা ড্রামার নতুন নাটক গোলাম সারওয়ার হারুন রচিত ও নির্দেশিত এটাও ঠিক ওটাও ঠিক  অভিনয়ে ছিলেন বসুনিয়া,সুমি,সেলিম ইব্রাহিম,এস এম রমজান আলী ও মনির হোসেন ননি। অনুষ্ঠানটির বিভিন্ন পর্যায়ে উপস্থাপনার ভূমিকায় ছিলেন প্রতিমা সুমি ও এজাজ আলম। আর সার্বিক তত্বাবধানে ছিলেন গোলাম সারওয়ার হারুন ও টিটু গাজী। অভিনেত্রী রেখা আহমেদের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে যখন রাত প্রায় ১১টায় আয়োজনটি শেষ হয় তখন দর্শকদের চোখে মুখে ছিল পরিতৃপ্তি আর আগামী বছরের এই দিনের প্রতীক্ষার ছাপ।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.