Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ৯ম বর্ষ ২য় সংখ্যা জ্যৈষ্ঠ ১৪১৬ •  9th  year  2nd  issue  May-June  2009 পুরনো সংখ্যা
বিশ্ব উষ্ণায়ন ও পশ্চিমবঙ্গ Download PDF version
 

গ্লোবাল ওয়ার্মিং ও বাংলা বদ্বীপ

 

বিশ্ব উষ্ণায়ন ও পশ্চিমবঙ্গ

নেপচুন শ্রীমাল

 

প্রধাতঃ জীবাশ্মজনিত জ্বালানির ব্যাপক ব্যবহারের ফলে পৃথিবীর বায়ুমন্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ অতি দ্রুত বেড়ে চলেছে। এই বৃদ্ধির ফলে বিশ্বের তাপমাত্রাও যে বেড়ে চলেছে তা এখন সর্বজনবিদিত। বিশ্বের তাপমাত্রা বাড়ার সাথে সাথে সমুদ্রপৃষ্ঠের উচ্চতারও দ্রুত বৃদ্ধি হচ্ছে। এই উচ্চতা বৃদ্ধিতে সমুদ্রের জলের উষ্ণতাজনিত সম্প্রসারণের ৪৫%, পৃথিবী-জোড়া হিমবাহের গলনের ২৫%, আন্টার্টিকার বরফের গলনের ২০% এবং গ্রীনল্যান্ডের বরফের গলনের প্রায় ১০% অবদান আছে। বিশ্বজোড়া উষ্ণায়নে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে ভারতবর্ষ ও বাংলাদেশ অন্যতম এবং তার মধ্যে ভারতের মধ্যে পশ্চিমবঙ্গ ও অন্যান্য উপকূলবর্তী রাজ্যগুলো বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই প্রবন্ধে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব শুধুমাত্র পশ্চিমবঙ্গে কি রকম হবে তা নিয়ে সংক্ষেপে আলোচনা করা হয়েছে।

গঙ্গার উৎস গঙ্গোত্রী হিমালয়ের একটি বৃহৎ হিমবাহ। হিমবাহরা বৈশ্বিক উষ্ণায়নের অন্যতম অনুমাপক। গত ত্রিশ বছর ধরে ব্যাপক গলনের ফলে গঙ্গোত্রী প্রায় এক কিলোমিটার সরে গেছে।

গঙ্গা ও ব্রহ্মপুত্রের প্রবাহ: গঙ্গাব্রহ্মপুত্রের মূল উৎস হিমালয়ে অবস্থিত গঙ্গোত্রী হিমবাহ। ১৯৩৬ থেকে ১৯৯৬ - এই ষাট বছরে গঙ্গোত্রী হিমবাহ প্রায় ১.১৫ কিলোমিটার সঙ্কুচিত হয়েছে এবং বর্তমান কালে এই সঙ্কোচন আরো ত্বরান্বিত হয়েছে। শুধুমাত্র ২০০৭ সালে এই হিমবাহের অগ্রভাগ প্রায় ৩৪ মিটার পেছনে সরে গিয়েছে। এই পরিসংখ্যান প্রক্ষেপণ করে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে ২০৩৫ সাল নাগাদ গঙ্গা নদীতে হিমবাহ থেকে তুষার-গলা জল আর থাকবে না - থাকবে শুধু বর্ষার জল। অর্থাৎ গঙ্গা এক মৌসুমী নদীতে পরিণত হবে। গঙ্গার একটা বিশাল অংশ ভারতের সমতল ভূমির ভেতর দিয়ে প্রবাহিত যার ফলে অনেক উপনদীর জল এসে এতে মিশেছে, অন্যদিকে ব্রহ্মপুত্র হিমালয় থেকে অবতরণ করে অতি শীঘ্রই সাগরের মোহনায় পৌঁছেছে, ফলে হিমালয়ের হিমবাহ সঙ্কোচনের পরিণতি ব্রহ্মপুত্রের ক্ষেত্রে আরো আশঙ্কাজনক। ভারতের ৭০% জনগণ গঙ্গার ৫০ কিলোমিটারের মধ্যে বসবাস করেন। বলাই বাহুল্য, গঙ্গা ও ব্রহ্মপুত্রের প্রবাহের ঘাটতি হলে ভারত তথা দুই বাংলাই ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে।

উপকূল ও উপকূলবর্তী জলাভূমি: পশ্চিমবঙ্গের উপকূল প্রায় ২০০ কিলোমিটার দীর্ঘ এবং উপকূলবর্তী জলাভূমির আয়তন প্রায় ৩,৬০৮ বর্গ কিলোমিটার। এছাড়া পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি প্রায় ২০০ দ্বীপ অবস্থিত ১৯৯১ সালের লোক গণনা অনুযায়ী এই দ্বীপগুলিতে প্রায় ৬৮ লক্ষ লোক বসবাস করেন। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে সর্বাধিক প্রভাবিত হবে এই উপকূলবাসীরা। পশ্চিমবঙ্গে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির পরিমাণের পর একাধিক পরিসংখ্যা বিদ্যমান। যদি বর্তমান বৃদ্ধির হার অপরিবর্তিত থাকে তাহলে জলপৃষ্ঠ কলকাতায় এই শতাব্দীর শেষে ৮৩২ মিলিমিটার, ডায়মন্ড হারবারে ৫৮৩ মিলিমিটার ও হলদিয়ায় ৩৩২ মিলিমিটার বৃদ্ধি পাবে। অন্যদিকে সাগরদ্বীপে সমুদ্রপৃষ্ঠের তুলনায় জমির উচ্চতা ৪০৫ মিলিমিটার বৃদ্ধি পাবে। এর কারণ এই নয় যে সেখানে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে না, সাগরদ্বীপে জমির উচ্চতা বাড়ার কারণ সেখানে অপেক্ষাকৃত উচ্চ হারে পলি পড়বে। কিন্তু মোটামুটি ভাবে উপকূলবর্তী পশ্চিমবঙ্গে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাবে যার ফলে সেই উপকূল নানান ভাবে ক্ষতিগ্রস্ত হবে।

(১) উপকূলবর্তী জলাভূমির ক্ষয়ঃ প্রতি মিলিমিটার সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে পশ্চিমবঙ্গের উপকূলে প্রায় ৩.৬ বর্গ কিলোমিটার জমি সমুদ্রে নিমজ্জিত হয়। বিশেষজ্ঞদের অনুমান যে আগামী একশ বছরে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী সমুদ্রপৃষ্ঠের গড় উচ্চতা বৃদ্ধি পাবে প্রায় ৫০০ মিলিমিটার। এই হিসাবে ২১০০ সাল নাগাদ পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জলাভূমির প্রায় অর্ধেক, প্রায় ১৮০০ বর্গকিলোমিটার জমি জলে ডুবে যাবে।

(২) পরিবেশের বিনাশঃ এর ফলে সুন্দরবন ও উপকূলবর্তী জলাভূমি বিলীন হবার সম্ভাবনা আছে। এই ধরনের ইকো-ব্যবস্থায় সুন্দরী গাছের জঙ্গলসহ নানান ধরনের উদ্ভিদের অবস্থান, বাঘসহ নানান ধরনের পশুপাখী ও মাছের বাসস্থান কাজেই জলবৃদ্ধির সাথে সাথে পুরো ইকো-ব্যবস্থা বিনাশের সম্মুখীন হবে।

(৩) সুন্দরবনের বিলুপ্তিঃ উপকূলবর্তী ম্যাংগ্রোভ জঙ্গল তটভূমির ক্ষয় এবং বিশেষ করে সামুদ্রিক জোয়ার ও ঝড় প্রতিহত করে। এই জঙ্গলের বিলোপ হলে উপকূল তার সুরক্ষা বলয় হারাবে এবং ভবিষ্যতে ভূমিক্ষয়ের পরিমাণ বহুগুণ বেড়ে যাবে।

(৪) লবণাক্তীকরণঃ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূলবর্তী অঞ্চলে মাটির নিচের মিঠাপানির জলাধার স্তর ক্রমাগত লবণাক্ত হবে এবং সেই জল চাষাবাস ও পানের অযোগ্য হয়ে যাবে।

(৫) পানীয় জলের সঙ্কটঃ সামুদ্রিক লবণাক্ততা হুগলী নদী মাধ্যমে কলকাতা ও তার উত্তরে পৌঁছালে কলকাতা শহরের পানীয় জলের সরবরাহ আনতে হবে বর্ধমানের উলুবেড়িয়া থেকে - আরো উত্তরে নদীয়া জেলা থেকে। এই ভবিষ্যতের জন্য প্রয়োজনমত পরিকল্পনা না করলে কলকাতা মহানগরীতে তীব্র জলসঙ্কট দেখা দেবে।

(৬) কলকাতা বন্দরের নাব্যতাঃ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির সাথে সাথে মোহনা অঞ্চল আরো স্থলাভিমূখী হবে। হুগলীর মোহনা ক্রমাগত উত্তরে সরতে সরতে কলকাতার আরো কাছাকাছি চলে আসবে এবং এর ফলে কলকাতার পার্শ্ববর্তী নদীবক্ষে পলি পড়ার পরিমাণ বহুগুণ বৃদ্ধি পাবে। এই অতিরিক্ত পলি পড়ায় হুগলী নদীর নাব্যতা হ্রাস পাবে এবং কলকাতা বন্দর বহু সমুদ্রগামী জাহাজের আসা যাওয়ার অনুপযুক্ত হয়ে পড়বে। বলাই বাহুল্য, এতে পশ্চিমবঙ্গের অর্থনীতির পর বিশাল চাপের সৃষ্টি হবে। মনে রাখতে হবে যে কোন নদীবন্দরই প্রাকৃতিক পরিবর্তন ঠেকাতে পারবে না একদা বিশাল তাম্রলিপ্ত বন্দর কালের নিয়মে পরিত্যক্ত হয়েছে। তাই এখন থেকেই কলকাতা এলাকার জন্য নতুন বন্দরের পরিকল্পনা করা প্রয়োজন।

(৭) নয়াচরে রসায়নিক কেন্দ্রঃ নন্দীগ্রামের গণবিক্ষোভের পর পশ্চিমবঙ্গ সরকার নন্দীগ্রামের প্রস্তাবিত রাসায়নিক কেন্দ্র নয়াচরে স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। নয়াচর সাম্প্রতিক কালের সমুদ্র উদ্ভূত পলিমাটির চর – তার নামকরণও সেই ভাবে হয়েছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ার সাথে সাথে এই স্থলভূমি পুরোই প্লাবিত হবে এবং সহস্র কোটি টাকার কারখানা ও বন্দর ধ্বংসের সম্মুখীন হবে। এই কারণে নয়াচরে নতুন রসায়নিক কারখানা স্থাপন অদূরদর্শীতার উদাহরণ।   

(৮) আবহাওয়া পরিবর্তনঃ বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের ফলে প্রভাবিত দেশগুলোর মধ্যে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অন্যতম। বর্তমান শতাব্দীতে বৈশ্বিক তাপমাত্রা ১.১ থেকে ৬.৪ সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং এর ফলে দুই বাংলাতেই আবহাওয়ার পরিবর্তন লক্ষিত হবে। যেমন গ্রীষ্মকালে অত্যধিক গরম, শীতকালের তাপমাত্রার তুলনামূলক বৃদ্ধি, বর্ষার অসময় আগমন ও গমন, বর্ষার স্থিতিকালের পরিবর্তন, ইত্যাদি। ইতিমধ্যে পশ্চিমবঙ্গে বর্ষার তুঙ্গীকাল জুলাই-আগস্ট মাস থেকে সেপ্টেম্বর মাসে সরে গেছে। ভবিষ্যতে আরো পরিবর্তনের আশঙ্কা বিদ্যমান।

(৯) কৃষিকার্যে প্রভাবঃ আমাদের চাষবাস বেশীর ভাগই বর্ষা ও ঋতু নির্ভর। বাৎসরিক বৃষ্টিপাতের পরিমাণ ও বন্টন এবং তাপমাত্রার পরিবর্তন কৃষিকার্যেও প্রভাব বিস্তার করবে। সাম্প্রতিক গবেষণায় অনুমান করা হচ্ছে যে প্রতি ১ ডিগ্রী সেলসিয়াস তাপবৃদ্ধির ফলে ধানের ফলন ও পরিপক্কতার সময় ২-৪ দিন হ্রাস পাবে যার ফলে হেক্টর প্রতি ফলন ৩৩০ থেকে ৭৭০ কিলোগ্রাম হ্রাস পাবে।

(১০) তীব্রতর প্রাকৃতিক দুর্যোগঃ সামগ্রিক বৃষ্টিপাতের পরিমাণে বিশেষ পরিবর্তন না হলেও আশঙ্কা করা হচ্ছে যে প্রবল বর্ষণ ও ঝড়ের তীব্রতা আরো বৃদ্ধি পাবে, অনেকের মতে সাম্প্রতিক কালের সিডর ও নার্গিস ঘূর্ণিঝড়ের প্রবল ধ্বংসলীলা এই ভয়াবহ ভবিষ্যতেরই পূর্বাভাস। সাম্প্রতিক এক গবেষণা অনুযায়ী সমুদ্রপৃষ্ঠের প্রতি ২ থেকে ৪ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির ফলে সামুদ্রিক ঘূর্ণিঝড়ের তীব্রতা ১০-২০% বৃদ্ধি পাবে।

(১১) ম্যালেরিয়াঃ বৃষ্টিপাত ও তাপমাত্রা বাড়ার সাথে সাথে মশা ও ম্যালেরিয়ার প্রভাব শুধু পশ্চিমবঙ্গেই নয়, ভারতের অন্যান্য রাজ্যেও বাড়বে।

(১২) উদ্বাস্তু, সামাজিক ও রাজনৈতিক সমস্যাঃ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে বাংলাদেশে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এই শতাব্দীতে সমুদ্র ১ মিটার উঁচু হলে ভাবা হচ্ছে যে বাংলাদেশের ১৫ শতাংশ জমি প্লাবিত হতে পারে যার ফলে দুই কোটি লোক উদ্বাস্তু হবেন। কিছু বিশষজ্ঞদের ধারণা এর ফলে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে অনুপ্রবেশের হার বৃদ্ধি পাবে এবং সীমান্তবর্তী এলাকায় সামাজিক উত্তেজনা বৃদ্ধি পাবে।

ভবিষ্যতের জন্য পরিকল্পনা

বৈশ্বিক ষ্ণায়ন পৃথিবীতে বারবার এসেছে এবং এর ফলে জীবজগ বিলুপ্ত হয়নি। আজ থেকে পাঁচ কোটি বছর আগে বায়ুমন্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ আজ থেকে আরো দশগুণ বেশী ছিল, কিন্তু তাতে পৃথিবীর জীবজগতের বিলুপ্তি হয়নি, ফলে আমি আশাবাদী আমরা বর্তমান উষ্ণায়নেও বিলুপ্ত হব না। এই মূহুর্তে প্রয়োজন এই উষ্ণায়নের গতি-প্রকৃতি এবং প্রভাবের পর ব্যাপক গবেষণা এবং সময় মতন সুচারু পরিকল্পনার মাধ্যমে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ। এরমধ্যে যেগুলো থাকবে -

(১) সমুদ্র উপকূলে সুন্দরী গাছ ও জলাভূমির নিধন প্রতিরোধ।

(২) মূল নদীগুলোর পর বাঁধ নির্মাণ বন্ধ করা যাতে নদীর পলি অবাধে মোহনায় পৌঁছতে পারে।

(৩) উপকূলবর্তী অধিক ঝুঁকিপূর্ণ লোকালয়ের স্থানান্তকরণ ও ক্ষতিগ্রস্ত পরিবারদের পুনর্বাসনের ব্যবস্থা করা।

(৪) প্রয়োজনে উপকূলে কোথাও কোথাও প্লাবন নিরোধে নেদারল্যান্ডের মতন বাঁধ নির্মাণ করা।

(৫) কলকাতা বন্দর ও পানীয় জলের নতুন উৎসের সন্ধান করা।

(৬) নতুন শস্য প্রজাতির জন্য গবেষণা করা যাতে তারা অধিক তাপমাত্রা ও লবণাক্ত জল সইতে পারে।

(৭) প্রবল ঘূর্ণিঝড় ও বন্যার জন্য আগাম প্রস্তুতি নেয়া

(৮) ম্যালেরিয়া ও অন্যান্য ব্যাধি নিরোধের কর্মকান্ডের পর জোর দেয়া   

 

______________________

প্রফেসর নেপচুন শ্রীমাল ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ডিপার্টমেন্টের সদস্য। তিনি জিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রাক্তন পরিচালক। লেখকের ইমেইল nsrimal@gmail.com কৃতজ্ঞতা স্বীকারঃ অধ্যাপক পল্লব মজুমদার, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ডিপার্টমেন্ট, ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং শ্রী তাপস ঘটক, প্রক্তন বিভাগ প্রধান, এনভায়রনমেন্টাল সেল, কলকাতা মেট্রোপলিটান ডেভেলপমেন্ট অথরিটি।

 

মায়ামি, ফ্লোরিডা

এপ্রিল ১১, ২০০৯

 

মন্তব্য:
Generalcategories   June 7, 2016
Fashion production as it relates to clothing has actually come a very long way. Basically, the term refers to the manufacturing of various kinds of clothing materials, dresses, and fashion accessories. Several factors have always influenced the production process... fashion saint

The Home Business industry is a multi-billion dollar industry, but unfortunately the vast majority of people (more than 95%) never achieve any level of success with it. Why? Because they don't know the 6 keys to home business success, and they give up before they see results. any business

There's much talk about the Universal Law of Attraction these days. Many have heard about it through movies like 'The Secret', but few have managed to achieve really significant results from it, let alone the life of their dreams. law career

Do you do online shopping the old-fashioned way? Do you use search engines to find the item you desire? Shopping trends have revolutionized and evolved to another level with the phenomenon of social shopping networks. shopping now

When building or decorating your home bar, it's important to pay attention to the details in order to maximize your bar's appeal. Here are a few tips that will ensure your bar leaves your friends and family with good times and great memories. luxury home improvement

One of the best ways to stay ahead of the competition is by being unique and offering something different. The way artists do this is by developing their own style. Read on for the secrets to developing your own style. style keeper

Yahoo! Finance is a finance website that offers lots of free information and tools all related to finance. There are many websites today that offers resources and tools related to personal finance and investing, so what does Yahoo! Finance have to offer? local finance

First of all, the public must be aware that marriage records are compiled and provided to everyone when legally applied for as stated by the law. In relation to this, each community or state has been instructed to formulate some guidelines which will show the public the proper way to obtain the vital records. legal guide

Improving your home is the way to make your house your dream home. Be certain you are aware of what you have to do, and that you do it right. This ensures that you'll be satisfied with the efforts you put into your next project! home improvement guide

There is a world of travel possibilities for people with special needs! Where do you want to go? What do you want to experience? With a bit of careful planning and the asking some important questions, individuals with disabilities can find accessible travel options for many exciting destinations worldwide. top travelers

With many people opting to get more than digital photos commissioned for their beloved furry friends, pop art styles for pet portraits are becoming increasingly common. In this article, we bring forth a few such styles of dog art and pet portraits that are common today. style blog

Every good business person is always on the look out for good opportunities to do business. Such opportunities may just be plain buying and selling or selling goods for others to earn commissions. Other more advanced business opportunities could be negotiating Franchises, Partnerships, Distributorships and Suppliers deals. go business

"Let every soul be subject unto the government authority. For there is no authority but of God: the authorities that be are ordained of God. Whosoever therefore resists the authorities resists the ordinance of God: and they that resist shall receive to themselves damnation. law today

If you are trying to sell your home, you will want to take a few steps to improve your home in order to get the best price possible for your real estate. By following these simple tips, you will be able to get a great price and to sell your real estate is quickly as possible. best home improvement

If you are over 50, retired or nearing retirement, it is time to start dreaming and thinking about your travel and future holidays. Having a little more time on your hands, means that you can be your own travel agent and plan your holiday from start to finish - without the added costs of travel agency commissions. travel 101


Generalcategories   June 7, 2016
If you own or lease a shop premises or retail outlet, it essential to have the correct security in place to deter thieves. All insurance companies when offering shop insurance to retailers will insist on what is known as a 'minimum level of security', in order for the policy to be valid. shopping advice

What could be better than this? Imagine an afternoon hanging out with friends, an excuse to clean your closet and some great new free decor for your home. Bargain shopping has never been so much fun and so cheap! house decor

A trip to the Niagara Falls area may be a dream come true for you. If you have made the decision to finally stop dreaming about visiting this popular travel destination and to start making your travel plans, you may be exploring all of the travel options available. luxury tour

If you are like me you live and breathe fashion. You are constantly inspired with so many new designs racing through your mind, so many you can't seem to get them all down quick enough at the pace they arrive. fashion icon

We all need health care - well, most of us do, anyway. But none of us like to spend much of our hard earned money on that. Health costs are expensive, and we'd much rather spend our cash on our home, on our family, on things we can enjoy. healthy day

The universe has its own laws that govern what does and does not happen in our individual lives. They are laws that cannot be avoided. They can be the agents of our greatest successes, as well as the agents of our most miserable failures. law advice

A shopping center, sometimes called a shopping arcade, mall, or a shopping precinct, is simply a location that has one or several buildings that hold multiple shopping outlets for different goods and services. It forms a good one-stop-shop for all a person may need to buy. shopping blog

Like most countries around the world, Australia has a big problem on its hands - old people. As the population rapidly ages, the government is having trouble providing sufficient housing and aged-care accommodation for them and enough trained staff and carers to look after them. This is why the demand for aged care and seniors housing developments are skyrocketing. house development

Considering a Small Group Tour I have traveled extensively around the world and most of my travels have been with a small group. There are a lot of things that make the holiday just that bit better when choosing this type of travel. Here are some of the benefits that I find make for a great small group tour. group tour

This article explores how social media is driving change in the fashion industry with regard to both ethics and sustainability. Some of the topics discussed include social activism, democratisation of fashion and sustainable fashion communities. fashion keeper

Promoting health among men involves an understanding of their social and psychological supports. Western culture typically has promoted an image of self-sufficiency among men, but promoting men as health heroes who take care of themselves will assist in helping men to self-determine their health needs and improve their lives. top health

The universe is made up of distinct laws and principles that govern our way of life. Both success and failure are within your control. Despite your current condition, you are able to make a difference in you life and start attracting better things by using these laws... law cafe

Online shopping is going to blast. Nowadays retailers are adding in-store pickup, offer free shipping and experiment with social media. It is getting difficult to say who is pure internet retailer and who are bricks and mortar shops with online portals. All of them are reformulating how we will shop online in the future: via a mobile device, tablet computer, in store kiosk, etc. shopping guru

If you have any questions regarding Home Improvement Projects feel free to visit our site LocalContractorBids. Tackling home improvement projects that need to be done can be both exciting and rewarding. So try not to start any major remodeling projects at a time when supply stores and tool rental shops are not open. improve your homes

Are Travel Clubs worth the investment? My traveling days have slowed down since I've become a new mom, my priorities have changed, but my husband and I still try and take a vacation at least once or twice a year. My boss travels several times a year and was telling me about the opportunities that come along with them and suggested that I check things out. dr travel


dipu   July 11, 2009

Asish Basu   May 16, 2009
Excellent and informative article!
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.