Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  প্রযুক্তি বন্ধন  ||  ৯ম বর্ষ ২য় সংখ্যা জ্যৈষ্ঠ ১৪১৬ •  9th  year  2nd  issue  May-June  2009 পুরনো সংখ্যা
প্রযুক্তির টুকরো খবর Download PDF version
 

প্রযুক্তি বন্ধন

 

প্রযুক্তির টুকরো খবর

শেষ হলো ‘বিসিএস ডিজিটাল এক্সপো ২০০৯’

বিভিন্ন ডিজিটাল পণ্য, সেবা ও প্রযুক্তির চমক দেখিয়ে গত ২৮ মার্চ শেষ হলো ডিজিটাল মেলা ‘বিসিএস ডিজিটাল এক্সপো ২০০৯’উল্লেখ্য, গত ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন। ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ-চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ মেলা নিয়ে তথ্যপ্রযুক্তিপ্রেমীদের পাশাপাশি সাধারণ মানুষেরও যথেষ্ট আগ্রহ দেখা গেছে। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আবুল কালাম আজাদ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বাংলাদেশ কম্পিউটার সমিতি’র (বিসিএস) সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন ‘বিসিএস ডিজিটাল এক্সপো ২০০৯’- এর আহবায়ক মোঃ শাহিদ-উল-মুনীর।

আয়োজকদের মতে এবারের প্রদর্শনী ছিল অন্য সব মেলা ও প্রদর্শনীর চেয়ে ভিন্ন। এর প্রধান কারণ ডিজিটাল বাংলাদেশের স্বপ্নের প্রতিফলন ঘটেছে এ প্রদর্শনীতে। তাছাড়া নতুন নতুন প্রযুক্তি ও পণ্যের সমাহার সাধারণ মানুষের মধ্যে প্রযুক্তি ব্যবহারের আগ্রহ বাড়িয়ে দিয়েছে বহুগুণে। প্রদর্শনীতে একদিকে দেশের নীতিনির্ধারকেরা গোলটেবিল বৈঠকে বসে দেশে ডিজিটাল সরকার কিভাবে প্রতিষ্ঠা করা যাবে তা নিয়ে আলোচনায় ব্যস্ত ছিলো, অন্যদিকে তাদেরই উত্তরসূরীরা প্রদর্শনীতে এসে বেছে নিচ্ছেন সর্বাধুনিক প্রযুক্তি পণ্যগুলো। এবারের প্রদর্শনীতে বিভিন্ন সরকারী, বেসরকারী, বহুজাতিক এবং স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান তাদের প্রযুক্তি পণ্য ও সেবা প্রদর্শন করেছে। ডিজিটাল কর্মপদ্ধতি ও জীবনধারা সংশ্লিষ্ট প্রযুক্তি ও সেবাগুলোর মধ্যে ছিলো অরেঞ্জ সিস্টেমস লিমিটেড-এর আই-নোট, অ্যাপলের থিনোভেটিভ ম্যাকবুক, পার্সোনাল ফটো ল্যাব, স্যামসাং-এর হ্যান্ডি ক্যাম, ডিজিটাল ফটো ফ্রেম, জিনিয়াসের ডিজিটাল ভিডিও ক্যামেরা, বেনকিউ ব্র্যান্ডের নতুন নোটবুক জয়বুক লাইট।

বিসিএস-এর এ আয়োজনে সহায়তা প্রদান করেছে বাংলাদেশের সরকারের বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল। এতে স্পন্সর হিসেবে ছিলো ওয়াইম্যাক্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বাংলা লায়ন কমিউনিকেশনস লিমিটেড। আর গোলটেবিল বৈঠকগুলো আয়োজনে সহায়তা প্রদান করে ইউএনডিপি, বাংলাদেশ। প্রদর্শনীতে ওয়াই-ফাই কানেকটিভিটি দিয়েছে মাইক্রো লিডস লিমিটেড। প্রদর্শনীর চার দিন নেসলে বাংলাদেশ তাদের বিশ্বখ্যাত নেসক্যাফে কফি দর্শক ও প্রদর্শকদের সৌজন্যমূলকভাবে সরবরাহ করে। প্রদর্শনীর অন্যতম আকর্ষণ ছিল ই-টিকেট ব্যবস্থা। আগ্রহী অনেক দর্শকই ইন্টারনেটের মাধ্যমে অগ্রীম ই-টিকেট বুকিং করে প্রদর্শনীতে আসেন।

আগামী বছর ২৪-২৮ মার্চ ঢাকায় ‘বিসিএস ডিজিটাল এক্সপো ২০১০’ অনুষ্ঠিত হবে।

 

দক্ষিণ এশিয়ার সরকার প্রধানদের ওয়েবসাইট মূল্যায়নঃ বাংলাদেশ, ভুটান ও মালদ্বীপ এগিয়ে

যুক্তরাজ্যের ওয়েব ভিত্তিক প্রতিষ্ঠান টারবোওয়েবের মতে দক্ষিণ এশিয়ার নেতাদের মধ্যে বাংলাদেশ, ভুটান ও মালদ্বীপের সরকার প্রধানদের ওয়েবসাইট সবচেয়ে আকর্ষণীয়। টারবোওয়েব বিশ্বের প্রখ্যাত অনেক রাজনীতিবিদ ও ব্যবসায়ীর ওয়েবসাইট তৈরি করেছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর ওয়েবসাইট www.pmo.gov.bd: এই ওয়েবসাইটটি দৃষ্টিনন্দন ও ব্যবহার করা খুবই সহজ। এতে রয়েছে প্রয়োজনীয় তথ্য খোঁজার সুবিধা, বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ওয়েব ঠিকানা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে যোগাযোগের জন্য ডাক ও ইমেইলের ঠিকানা। এটি ১০ এর মধ্যে ৭ নম্বর পেয়েছে।

ভুটান সরকারের ওয়েবসাইট www.bhutan.gov.bt:  এর ই-হোমপেজটি খুব আকর্ষণীয়। সরকারি এ সাইটে প্রয়োজনীয় বেশিরভাগ তথ্যই রয়েছে। সাইটটিতে শিশুদের প্রয়োজনীয় অনেক গেম রয়েছে। তবে ভুটানের রাজা বা প্রধানমন্ত্রীর জন্য আলাদা কোন পৃষ্ঠা নেই। এটি ১০ এর মধ্যে ৭ নম্বর পেয়েছে।

মালদ্বীপের প্রেসিডেন্টের ওয়েবসাইট www.presidencymaldives.gov.mv:  এই সাইটটি দৃষ্টিনন্দন। ইন্টারনেট থেকে ডাউনলোড করা যায় এমন মানচিত্র দেয়া আছে এতে। বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের পর্যাপ্ত তথ্য আছে এতে। রাজনৈতিক নেতাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ বক্তব্যও সাইটটিতে পাওয়া যায়। এটিও ১০ এর মধ্যে ৭ নম্বর পেয়েছে।

ভারতের প্রধানমন্ত্রীর ওয়েবসাইট www.pmindia.nic.in:  ভাগে ভাগে নির্মিত হওয়ায় সাইটটি ওপেন হতে একটু বেশি সময় লাগে। তবে সব মিলিয়ে এটি একটি পেশাদারি ওয়েবসাইট। এতে রয়েছে তথ্য খোঁজার সুবিধা এবং যোগাযোগের নম্বর। এটি ১০ এর মধ্যে ৬ নম্বর পেয়েছে।

শ্রীলংকার প্রেসিডেন্টের ওয়েবসাইট www.mahindarajapaksa.com:  ওয়েবসাইটটির হোমপেজে নতুন বছরের শুভেচ্ছা ও প্রচুর ছবি রয়েছে। কিছু স্ক্রলিং টেক্সট ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করবে। তবে সিংহলি সংস্কৃতির সাথে যারা পরিচিত নন, তাদের এই সাইটটি বুঝতে বেশ অসুবিধা হবে। এটিও ১০ এর মধ্যে ৬ নম্বর পেয়েছে।

নেপালের প্রধানমন্ত্রীর ওয়েবসাইট www.cmprachanda.com:  বিভিন্ন রং ব্যবহার করে ওয়েবসাইটিকে আকর্ষণীয় করার চেষ্টা করা হয়েছে। এখনো অনেক কিছু কাজ শেষ না হওয়ায় ওয়েবসাইটটি কিছুটা অপেশাদারী মনে হয়। ওয়েবসাইটটিকে ১০ এর মধ্যে ৫ নম্বর দেওয়া হয়েছে।

আফগান প্রেসিডেন্টের ওয়েবসাইট www.president.gov.af:  ওয়েবসাইটটি সহজে বোঝা যায় এবং যোগাযোগ ব্যবস্থাও সহজ। ব্যবহারকারীরা সহজে এখান থেকে প্রয়োজনীয় তথ্য পেতে পারে। এটিও ১০ এর মধ্যে ৫ নম্বর পেয়েছে।

পাকিস্তানের প্রেসিডেন্টের ওয়েবসাইট www.presidentofpakistan.gov.pk:  ওয়েবসাইটটির বেশিরভাগ লিংক নির্মাণাধীণ। তবে সংবাদ লিংকটি নিয়মিত হালনাগাদ করা হয় বলে মনে করা হচ্ছে। সরকারের অন্য কোন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের কোন ওয়েব ঠিকানা বা ইমেইল নেই এতে। ওয়েবসাইটটি ১০ এর মধ্যে ৪ নম্বর পেয়েছে।

 

হুয়াইয়ের অর্থায়নে বুয়েটে ওয়্যারলেস প্রযুক্তির গবেষণাগার

টেলিযোগাযোগ বিষয়ে প্রশিক্ষণ, গবেষনা ও উন্নয়নের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি চালু হয়েছে একটি আধুনিক ওয়্যারলেস গবেষণাগার। বুয়েটের উপাচার্য অধ্যাপক এ এম এম শফিউল্লাহ আনুষ্ঠানিকভাবে গবেষণাগারটি উদ্বোধন করেন। টেলিযোগাযোগ পণ্য নির্মাতা ও সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াই টেকনোলজিস এই গবেষণাগার তৈরিতে অর্থায়ন করেছে। প্রতিষ্ঠানটি ৩০ লাখ ডলার মূল্যের যন্ত্রপাতি দিয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে হুয়াই বাংলাদেশের প্রতিনিধি ওয়ান্ডার ওয়াং, চীন দূতাবাসের কালচারাল কাউন্সিলর লো শানজেন, হুয়াইয়ের পরিচালক আসিফ জামান, বুয়েটের অধ্যাপক আমিনুল হক, অধ্যাপক সত্য প্রসাদ মজুমদারসহ অনেকে উপস্থিত ছিলেন।

 

প্রকাশিত হলো তথ্যপ্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকনোলজি বাংলাদেশ ডট কম

www.technologybangladesh.com সাইটটির মুল আকর্ষণ আইটি ডিরেকটরি ও বিনামূল্যে প্রযুক্তি পণ্যের বিজ্ঞাপণ বিভাগে যে কেউ তার ব্যবহৃত পণ্য বিক্রির জন্য দিতে পারবে। এছাড়াও প্রযুক্তি সম্পর্কিত আলোচনার জন্য আছে ফোরাম। কম্পিউটার সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান পাওয়া যাবে এতে। তথ্য প্রযুক্তি সংবাদ, নতুন পণ্যের পরিচিতির জন্য আছে আলাদা বিভাগ। কম্পিউটার, ল্যাপটপ সহ প্রযুক্তি পণ্যের বাজারদর পাওয়া যাবে এখানে।

সংগ্রহঃ মোহাম্মদ কাওছার উদ্দীন

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.