Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ২য় সংখ্যা জ্যৈষ্ঠ ১৪১৬ •  9th  year  2nd  issue  May-June  2009 পুরনো সংখ্যা
ফোবানা প্রাক্ কথন - ২ Download PDF version
 

উত্তর আমেরিকায় কর্মকান্ড

 

ফোবানা প্রাক্ কথন - ২

সালেহীন মনোয়ার রেশাদ

পড়শীর গত সংখ্যায় ফোবানার প্রাক্ কথনের প্রথম পর্ব লিখতে গিয়ে খুব ভাল লাগছিল । মনে করেছিলাম এবারই প্রথম একটিমাত্র ফোবানা হতে চলেছে। প্রাক্ কথনের দ্বিতীয় পর্ব লিখতে গিয়ে “FOBANA 2009” লিখে Google করতে গিয়ে দেখলাম আমার ধারনাটি ভুল। এবার আরেকটি ফোবানা হচ্ছে ওয়াশিংটন ডি. সি. তে (www.fobana2009.net)। আর আমার প্রথম প্রতিবেদনটি ছিল Houston ফোবানাকে নিয়ে (www.fobana2009.com)। কোনটি আসল ফোবানা কিংবা কোনটি নয় তা নির্ধারণ বা বিশ্লেষণ করা এ প্রতিবেদনের উদ্দেশ্য নয়। বরং পড়শীর নিরপেক্ষতার স্বার্থে আমরা দুটি অনুষ্ঠানের রিপোর্ট করার চেষ্টা করব। তবে আমার এবারের এ পূর্বকথনটি শুধু হিউস্টন ফোবানাকে নিয়ে।

বেশ জোরে শোরে এগিয়ে চলছে হিউস্টন ফোবানার আয়োজন। সময় হাতে মাত্র সাত সপ্তাহ। আয়োজক / সংগঠকদের জন্য ব্যস্ততাটা সহজেই অনুমেয়। ওয়েবসাইটিও (www.fobana2009.com)  আপডেট করা হয়েছে গত এক মাসে। অনলাইনে ক্রেডিট কার্ডের মাধ্যমে টিকেট কেনার ব্যবস্থা করা হয়েছে; বিভিন্ন উপকমিটি সদস্যদের নাম ও যোগাযোগের জন্য ইমেইল, ফোন ইত্যাদি আপডেট করা হয়েছে।

বাঙালীদের অনুষ্ঠান মানেই সাংস্কৃতিক অনুষ্ঠান । তাই সবার আগ্রহ দেশ থেকে কোন কোন শিল্পী আসছেন তা জানার জন্য। পোষ্টারে সাবিনা ইয়াসমীন, ফেরদৌস ওয়াহিদ, হাবিব সহ অনেকের কথাই জানান হয়েছে। এ প্রসঙ্গে কথা হচ্ছিল অন্যতম সাংস্কৃতিক কমিটির চেয়ারপার্সন জনাব এম. আর. চৌধুরী নান্টুর সাথে। তিনি জানালেন জুলাইয়ের ২ তারিখে প্রাচ্য ও প্রাশ্চাত্যের সংমিশ্রনে আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ফোবানার উদ্বোধন হবে। সেই সাথে স্থানীয় নতুন ও অভিজ্ঞ শিল্পীদের সমন্বয়ে ধ্রুপদী ও ঐতিহ্যবাহী নাচের আয়োজন থাকছে। কোরিওগ্রাফী ও লাইটের Special Effect এর মাধ্যমে সাংস্কৃতিক পর্বটিকে জাঁকজমকপূর্ণ করে তোলা হবে। একই রকমভাবে সমাপনী অনুষ্ঠানকেও আকর্ষণীয় ও স্মরণীয় করে তোলা হবে।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে বাংলাদেশ থেকে শিল্পীদের আসার ব্যাপারে ভিসি পাবার বিষয়টি জড়িত। আর এ সংক্রান্ত জটিলতার জন্য আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে কারা আসছেন তা জানার জন্য।

এবার মুক্তিযুদ্ধ তথা Special Event প্রসঙ্গ। এ ব্যাপারে কমিটির চেয়ারপার্সন জনাব কামাল হক শাহানশাহ্ জানালেন তারাও পরিকল্পনা মাফিক অনেকদূর এগিয়ে গিয়েছেন গত একমাসে। মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন কর্মকান্ডের ব্যাপারে বাংলাদেশ সহ অন্যান্য সকলক্ষেত্র থেকে সবার আশাব্যাঞ্জক সাড়া পাওয়া যাচ্ছে। মুক্তিযুদ্ধ যাদুঘরের সাথে ইতিমধ্যে যৌথ উদ্যোগের সমযোতা হয়েছে। প্রবাসের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা মুক্তিযোদ্ধাদেরকে আমন্ত্রণ জানান হচ্ছে মুক্তিযোদ্ধ সমাবেশ যোগ দেওয়ার জন্য। বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনাকে লালন ও সংরক্ষণ করার জন্য কাজ করছেন এরকম কয়েকজনের সাথে যোগাযোগ করা হচ্ছে Special Event  এ আসার জন্য। সর্বোপরি প্রবাসে বেড়ে উঠা দ্বিতীয় প্রজন্মের বাংলাদেশীদের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনাকে ছড়িয়ে দেওয়ার জন্য আয়োজন করা হচ্ছে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

এতো হলো আয়োজকদের কথা। যাদের জন্য এত কিছু করা সেই সাধারণ দর্শকরা কি ভাবছেন? গত পর্বের প্রাক্ কথনে দুইজন পাঠক মন্তব্য জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ফোবানা প্রসঙ্গে তার বিরূপ মনোভাবের কথা জানিয়েছেন এ সংক্রান্ত বিভিন্ন দলাদলির কারণে (মূলত: গতবছর ডালাস ফোবানার প্রসঙ্গে)। অন্যজন ঠিক তার বিপরীত মনোভাব প্রকাশ করেছেন। সন্মানিত পাঠকদের মন্তব্যের বাইরে একথা বলা যায় যে, বাংলাদেশীদের বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে অনেকেই অভিযোগ করেন সময়সূচী মেনে না চলা, অনুষ্ঠানের অব্যবস্থাপনা ইত্যাদি নিয়ে। এ প্রসঙ্গে সংগঠকরা মনোযোগী হবেন বলে আমরা আশা করি।

সর্বোপরি আমরা একটি সফল ও স্মরণীয় ফোবানা হবে বলে আশা রাখি।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.