Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ৯ম বর্ষ ১০ম সংখ্যা মাঘ ১৪১৬ •  9th  year  10th  issue  Jan - Feb  2010 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ 
  বাংলাদেশে জঙ্গীবাদ

নিউ ইয়র্ক প্রবাসী শিল্পী ও মুক্তিযোদ্ধা তাজুল ইমাম এ সংখ্যা পড়শী’র অংকনশিল্পী।
4564 বার পড়া হয়েছে
 

  অতিথি সম্পাদকীয়

বাংলাদেশের জনগণ ধর্মপ্রবণ, ধর্মভীরু। কিন্তু রাষ্ট্রীয় কাজ-কর্মে ধর্ম-নিরপেক্ষ। অসাম্প্রদায়িক। ইসলাম ধর্মের ধর্মনিরপেক্ষতায় প্রোথিত। সেখানে বিশেষ অবস্থা ও শর্তের পরিপূরণ ছাড়া বিন্দুমাত্র সহিংসতার জায়গা নেই। অথচ মুসলিম প্রধান দেশ বাংলাদেশে জঙ্গীবাদ এখন একটি চরম বাস্তবতা। জাতির জন্য এটি একটি দুঃখজনক ঘটনা। লজ্জাজনক ঘটনাও বটে। জাতির জন্যে এটি আত্মঘাতি একটি বিষয়ও বটে। অভিশাপই বলা চলে।
3964 বার পড়া হয়েছে
 

  সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও মৌলবাদ : বাংলাদেশের বাস্তবতা

হাল সময়ে জঙ্গিবাদ একটি খুব পরিচিত শব্দ। বিশেষত মুসলিম বিশ্ব ও মুসলমানদের সঙ্গে এর সম্পৃক্ততা ঘিরে পশ্চিমা বিশ্ব, খুব সুনির্দিষ্ট করে বললে, আমেরিকা যুক্তরাষ্ট্র এবং তার শাসকগোষ্ঠী ও মিডিয়ার অব্যাহত প্রচার, একে একটি বিশেষ মাত্রা দিয়েছে। অবশ্য এর কারণও আছে। সে কথা পরে হবে। তার আগে আমাদের জানা দরকার, জঙ্গিবাদ সন্ত্রাসবাদেরই আরেকটি রূপ। সন্ত্রাসবাদ পৃথিবীতে নতুন কোনো ঘটনা নয়। রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয়, সাম্প্রদায়িক, স্বাধিকার, দমন-পীড়ণ, বর্ণবাদ, গোষ্ঠীস্বার্থ, ক্ষমতাবিস্তার, আতঙ্ক তৈরি, আগ্রাসন ইত্যাদি কারণে সন্ত্রাস একটি অনিবার্য বিষয় এবং এর প্রকৃতি ও রূপ বহুমাত্রিক। কখনো কখনো এটি দুর্বলের মরিয়া হাতিয়ার, কখনো নিপীড়ণের বিরুদ্ধে সর্বশেষ অস্ত্র এবং অনেক সময় নিজেদের মতবাদ ও আধিপত্য বিস্তারের ক্ষেত্রে এর প্রয়োগ একটি সাধারণ ঘটনা।
6805 বার পড়া হয়েছে
 

  জঙ্গীবাদ সাম্রাজ্যবাদী সন্ত্রাসেরই 'ব্লোব্যাক'

২০০৬ সালে আমেরিকার পররাষ্ট্র মন্ত্রনালয় যে ভাষায় সন্ত্রাসবাদকে সংজ্ঞায়িত করে সেটি হলো - Terrorism involves unlawful, typically random acts of violence or the threat of violence by an individual, group or government to achieve a political goal । সংজ্ঞাটির ব্যাখ্যায় আরো যোগ করে যে যুদ্ধ যেখানে আন্তর্জাতিক আইন এবং কনভেনশন্স মেনে চলে সন্ত্রাসবাদ সে সবের তোয়াক্কা করেনা। সন্ত্রাসবাদের কাজ হলো একাধারে আকস্মিক সহিংস আক্রমন পরিচালনা করা এবং ব্যাপক ভয়-ভীতির সৃষ্টি করা এবং তা জারী রাখা।
3772 বার পড়া হয়েছে
 

  বাংলাদেশের ইসলামী জঙ্গীবাদের উত্থান ও বিস্তার

বাংলাদেশে কবে, কখন, কীভাবে জঙ্গীদের উত্থান হয়েছে- তার সঠিক তথ্য বলা না গেলেও, '৭১-এর পরাজিত শক্তি পাকিস্তানিদের এদেশীয় দোসর রাজাকার, আল-বদল আল শামস বাহিনীর প্রধান বা হোতারাই জঙ্গী সংগঠনগুলোর নেপথ্য নায়ক-এই বিষয়টি পরিষ্কার। যারা অসাম্প্রাদায়িক, গণতান্ত্রিক, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশকে মেনে নেয়নি, মানতে পারেনি '৭২-এর সংবিধানকে, এবং যাদের পৃষ্ঠপোষক দেশগুলো ৭৫-এর ১৫ আগস্টের পর এদেশকে স্বীকৃতি দিয়েছে- এই গুরু বিদেশী রাষ্ট্র ও শিষ্য দেশীয় হোতারাই ষড়যন্ত্র ও পরিকল্পনা করে ইসলামের নামে জঙ্গীবাদী কায়দায় দেশের ক্ষমতায় আরোহন। ধারণা করা যায়- জঙ্গীবাদের চারা রোপন করা হয় মূলত। ৭৫ এর পরে পরেই। আফগানিস্তানে তালেবানদের ক্ষমতারোহন এক্ষেত্রে প্রধান সহায়ক ভূমিকা পালন করে।
4654 বার পড়া হয়েছে
 

  বাংলাদেশে জঙ্গিবাদ : কিছু কথা

জঙ্গিবাদ আমাদের এই অসাম্প্রদায়িক দেশটিকে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে ছেড়েছে! কিন্তু বাংলাদেশ কখনই জঙ্গিদের অভয়ারণ্য হতে পারে না। বাংলাদেশ ঠিকই তার নিজস্ব গতিতে এগিয়ে যাবে তার অসাম্প্রদায়িক চরিত্র নিয়ে। কারণ এ দেশের মানুষ ধর্মপ্রাণ, কিন্তু তারা সাম্প্রদায়িক নয়।
4323 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.