Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ১০ম বর্ষ ৫ম সংখ্যা আশ্বিন ১৪১৭ •  10th  year  5th  issue  Sep - Oct  2010 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ হতাশা
  হতাশা


3520 বার পড়া হয়েছে
 

  অতিথি সম্পাদকের কথা

হতাশার উপর আলোচনা হলো পড়শী’র বর্তমান সংখ্যার নিবেদন। হতাশা, বিষন্নতা বা ডিপ্রেশন (depression) বিভিন্ন প্রেক্ষিতে অনেক সময় বিভিন্নভাবে চিত্রায়িত করা গেলেও এর মূল প্রতিপাদ্য বিষয় হলো মানসিক যণ্ত্রনা। যে যণ্ত্রনায় ফুটে উঠে মনের ভাঙা সুর। আনন্দ ও ছন্ধহীন তালকাটা জীবন। অথবা ফুরফুরে সজীব জীবন হয়ে উঠে নির্জীব। মূলতঃ এটা হয়ে দাঁড়ায় মনের ব্যাধি। এ হিসাবে পড়শী’র বর্তমান সংখ্যায় হতাশা বা ডিপ্রেশনকে একার্থক হিসাবে গণ্য করা হয়েছে। ... লিখেছেন জিয়ারত হোসেন।
3637 বার পড়া হয়েছে
 

  হতাশা : কি ও কেন

হতাশা’র সংঙ্গা, কারণ নির্ধারণ এবং চিকিৎসাক্ষেত্রে আফ্রিকা-এশিয়ার তুলনায় পাশ্চাত্যের মনোবিজ্ঞান ও ম্যাডিক্যাল গবেষণা অনেক এগিয়ে আছে। বর্তমান নিবন্ধে হতাশা’র রূপ ও কারন বনর্নায় পাশ্চাৎতের গবেষনামূলক তথ্যই বেশী ফুটে উঠবে। হতাশাকে বিশেষ ধরনের মানসিক মুড ডিসঅর্ডার (mood disorders) হিসাবে ধরা হয়। কোন ব্যাক্তির অস্বাভাবিক ব্যবহার থেকে ধারনা করা যায় তার হতাশাগ্রস্থ মানসিক অবস্থা কি পর্যায়ে আছে। একজন ব্যক্তি হতাশাগ্রস্থ হয় যখন সে নিত্যদিনের স্বাভাবিক জীবন-কর্মে নিরুৎসাহিত বোধ করে, দুঃখের ভারে জর্জরিত থাকে, কাজে মনোযোগ দেখায় না, ক্ষুধা হারায়, অনিদ্রা বা অতি নিদ্রায় ভোগে, এবং সামাজিকতায় অনীহা প্রদর্শন করে। সর্বোপরি, জীবনের সুন্দর ও কোমল অনুভুতি পরিহার করে বিতৃষ্ণাসুলভ ব্যবহারকারী হলো একজন হতাশাগ্রস্থ লোক। ... লিখেছেন জিয়ারত হোসেন।
6761 বার পড়া হয়েছে
 

  হতাশা : দেশে ও প্রবাসে

হতাশা কার? কার নেই? কারো কারো সৌখিন হতাশা থাকতে পারে কিন্তু বেশীর ভাগ সাধারণ মানুষ দেশে অথবা প্রবাসে হতাশায় ভুগছেন। উত্তর আমেরিকায় প্রবাসী বাংলাদেশীরা নানা সমস্যায় নিমজ্জিত; এদের সংখ্যা যেমন বেড়েছে তেমনি সমস্যাও বেড়েছে। যুদ্ধ ও সন্ত্রাসে গোটা বিশ্ব অস্থির, তার যের হিসাবে আমেরিকায় চলছে মারাত্মক মন্দা। বহু লোক বেকার চাকরী বাকরী নেই, আয় নেই, বহু মানুষের ঘরবাড়ীও নেই, ব্যবসা-বাণিজ্যে নেমেছে ধ্বস। ... লিখেছেন দলিলুর রহমান।
5131 বার পড়া হয়েছে
 

  সন্তানের বিকাশে মাতার বিষন্নতার প্রভাব

সুখ বা দুঃখের অনুভূতি মানব জীবনের একটি স্বাভাবিক প্রক্রিয়া। মানুষের বিষন্নতার (depression) সূত্রপাত হয় হতাশা ও দু:খবোধ থেকে। জগত-জীবনের নানা জটিলতার কারনে মানুষ কখনো কখনো কম-বেশী বিষন্নতায় ভোগতে পারে। এধরণে সাধারন বিষন্নতা তেমন কোন বড় সমস্যা নয়। কিন্তু বিষন্নতা যখন দীর্ঘস্থায়ী ও তীব্র আকার ধারণ করে তখন তা মানসিক রোগে পরিণত হয়। বর্তমান বিশ্বে এই বিষন্নতা রোগ (depressive disorder) ক্রমান্বয়ে বেড়ে চলেছে। জীবন ব্যবস্থার জটিলতার কারনে উন্নত বিশ্বে উন্নয়নশীল বিশ্বের তুলনায় এই রোগীর সংখ্যা অনেক বেশী। বিশেষ করে, আমেরিকাতে শতকরা প্রায় দশজন বিষন্নতা রোগে ভোগে। পুরুষের তুলনায় নারী বিষন্ন রোগীর সংখ্যা প্রায় দ্বিগুণ। ... লিখেছেন আব্দুল খালেক।
3773 বার পড়া হয়েছে
 

  হাসি ও হতাশা

জীবন প্রবাহমাণ। প্রবাহ তার হাসি-কান্না, আনন্দ-বেদনা, সুখ-দুঃখ এবং জয়-পরাজয়ের পথ ধরে। আর মন, সে তো নদীর মত। কলতানে ভরপুর থাকতে চায়। থাকতে চায় হাসি আর আনন্দে। নিজেকে আনন্দে রাখা তাই আমাদের দায়ীত্ব। বিপর্যয় থেকে নিজেকে হাসি-আনন্দে ফিরিয়ে আনাও তেমনি দায়ীত্ব। জীবনকে চলমান রাখতে আনন্দ অপরিহার্য্য আর হাসি হতে পারে সেই আনন্দের একটা উৎস। যে জীবনে স্বপ্ন, আশা, আনন্দ নাই সে জীবনে হতাশা আসে দ্রুত। আর সাথে সাথে আসে বিষন্নতা ও অবসাদ। তাই হতাশা এবং বিপর্যয় ঠেকাতে অবশ্যই আমাদের শক্ত হতে হবে। ... লিখেছেন ওয়ালিউল ইসলাম।
4816 বার পড়া হয়েছে
 

  হতাশা এবং এর চিকিৎসা

হতাশার অপর নাম হচ্ছে বিষন্নতা। একবিংশ শতাব্দীর এই বৈজ্ঞানিক যুগে আধুনিক বিশ্বের মানুষের চাওয়া এবং পাওয়ার যেন সারাক্ষন একটা দৌড় চলছে। এই চাওয়া এবং পাওয়ার মাঝে একটা ফাঁক পড়লেই বিষন্নতা এবং হতাশা এসে ভর করে। এতো গেলো পারিপার্শিক কারনে বিষন্নতা। এছাড়াও আরও অনেক কারনে বিষন্নতার জন্ম হতে পারে, যেমন পারিবারিক (genetic) সুত্রে, বা জন্মগত কারনে, ওষুধের প্রভাবে, মদ বা ড্রাগ সেবন এর কারণে, সম্পর্কচ্ছেদ হবার কারণে, অফিসে বা স্কুলে সমস্যা হলে। অর্থনৈতিক কারনে বিষন্নতা হতে পারে। ... লিখেছেন ইয়াসমীন খান।
3916 বার পড়া হয়েছে
 

  লোগোথেরাপী : একটি সংক্ষীপ্ত

লোগোথেরাপী (logotherapy) সম্পর্কে কিছু লিখতে গেলে, প্রথমেই বলতে হয় এর জনক ভিক্টর ফ্র্যাঙ্কল্ (Viktor Frankl)- এর কথা। লোগোথেরাপী আর ফ্র্যাঙ্কল্, একে অপরের সাথে অবিচ্ছেদ্য বন্ধণে সংযুক্ত। ভিক্টর ফ্র্যাঙ্কল্ অস্ট্রিয়ার ভিয়েনা শহরে ১৯০৫ সালে জন্মেছিলেন। মনোবিজ্ঞানের এই মহান দিশারী ১৯৯৭ সালে প্রয়াত হন, ভিয়েনা শহরেই। এই সেই মনোবিজ্ঞানের জন্মভূমি ভিয়েনা, যেখানে আবির্ভূত হয়েছিলেন বিশ্বনন্দিত মনস্ততঃ বিশারদ সিগমান্ড ফ্রয়েড (Sigmund Freud) আর আলফ্রেড এ্যাডলার (Alfred Adler)। অসাধারন মেধাবী ফ্র্যাঙ্কল্ মাত্র ১৬ বছর বয়েসে ফ্রয়েডকে চিঠি লেখা শুরু করেন। ... লিখেছেন আব্দুল কাইয়ুম খান।
3831 বার পড়া হয়েছে
 

  হতাশার চিকিৎসা : প্লেটো না প্রোজাক

মামুন এসেছে ওয়াশিংটন ডিসিতে বেড়াতে। উঠেছে ছোট একটি বুটিক হোটেলে – দি জেফারসন। হোয়াইট হাউস থেকে মাত্র চার ব্লক দূরে অবস্থিত এই চমৎকার হোটেল। আকারে ক্ষুদ্র হলেও সৌকর্যের অভাব নেই – ইউরোপ ও আমেরিকার বিত্ত, বৈভব ও রুচির সমন্বয় ঘটিয়ে একটি অপূর্ব আবহ তৈরী করা হয়েছে হোটেলটিতে। ওয়াশিংটন ডিসির সর্বশ্রেষ্ঠ রেস্টুরেন্ট “দি প্লুম” এই হোটেলের ভেতরেই। অতিথিদের সময় কাটানোর জন্য হোটেলে রয়েছে একটি বুক-রুম, যেখানে টমাস জেফারসনের স্বাক্ষরিত কাগজপত্রাদি ছাড়াও আছে যে সকল খ্যাতনামা লেখক লেখিকা এই হোটেলে থেকেছেন তাদের অটোগ্রাফ সম্বলিত বইপুস্তক। ... লিখেছেন নাজমুস সাকিব।
5667 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.