Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ১০ম বর্ষ ৭ম সংখ্যা অগ্রহায়ণ ১৪১৭ •  10th  year  7th  issue  Nov - Dec  2010 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ 
  অতিথি সম্পাদকীয়

গত বছর ঢাকায় এক বন্ধুবর আমাকে সুন্দরবনের ওপর একতি ছবির বই উপহার দিয়েছিলেন। সত্যি বলবো এই বনের ওপর এত সুন্দর ছবির সংগ্রহ আমি আগে দেখি নি। প্রথমেই বলি ছবিগুলি তুলেছেন দুটি জোড়া – Gertrud ও Helmut Denzau এবং Elisabeth ও Rubaiyat Mansur। বইটির নাম Living with Tides and Tigers। একটি বড় খালের দু-পাশে ঘন বন ও ওপরের নীল আকাশে শুভ্র মেঘের ছবি দিয়ে এই এলবামের যাত্রা শুরু। এর মধ্যে হরিণ, বাঘ, গুইসাপ, ভোঁদর, মাছরাঙ্গা, রঙ্গীন সাপ, শুশুক, জেলে, মৌয়ালী, বাওয়ালী, কাঠুরিয়া, দক্ষিণা রায়, বন বিবি, তীর্থযাত্রী, সমুদ্র সৈকত, কাঁকড়া সব মিলিয়ে এমন এক মোহিনী জগতের সৃষ্টি হয়েছে তার সঙ্গে যেন বাদবাকি সমতল বঙ্গের কোন যোগাযোগ নেই।... লিখেছেন দীপেন ভট্টাচার্য।
4510 বার পড়া হয়েছে
 

  সে এক বন আছে সবুজের অজস্র দেয়ালে

রূপসা-ভৈরব-পশুর নদী পেরিয়ে, ছাড়িয়ে মংলা পোর্ট, তারপর পাড়ি দিয়ে আরো কিছুটা পথ, জাহাজ যখন শ্যালা নদীতে প্রবেশ করবে, তখন রাত, তখন নদীর কিনার ঘেঁষে মীরখামারি ফরেস্ট রেঞ্জের পাশে জাহাজটা থেমে যাবে, ধীরে ধীরে স্তিমিত হয়ে আসবে ইঞ্জিনের শব্দ-তখন সৌম্য নির্জনতা! তখন হিরন্ময় শান্তি! তখন ছাদে খোলা আকাশ। আর ডানে-বামে উত্তরে-দক্ষিণে যেদিকে দুচোখ যায়, জোছনার আলো থাকুক আর না থাকুক, তারার আলোয় চিনে নেত্তয়া যায়, চারিদিকের অনন্ত বন, বনরাজির হৈর্ম্যসারি। আর তখন নেই পিছুটান, কোন মায়ার বন্ধন। মনে টাটকা স্মৃতি হয়ে আছে সারাদিনের নিটোল বাস জার্নি, জানালার ফ্রেমে বন্দী কত দৃশ্যপট -ধোয়াশা দিগন্ত, সবুজ শস্যক্ষেত, নদীর স্পন্দন। একটু আগেই পশুর নদীর বুক থেকে ঘনিষ্ঠ দেখা সূর্যাস্ত। রক্তিম পশ্চিমাকাশ! ... লিখেছেন হামিদ কায়সার ।
4178 বার পড়া হয়েছে
 

  মোহনীয় সুন্দরবন

বাংলাদেশের যে পর্যটন স্থানটি নিয়ে আমরা আর্ন্তজাতিকভাবে গর্ব করতে পারি- তা হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনাঞ্চল ইউনেস্কোর ওয়ার্ল্ড হ্যারিটেজ-এ অন্তর্ভূক্ত মোহনীয় সুন্দরবন। মোট ১০,০০০ হাজার বর্গ কিলোমিটারের এ বনাঞ্চলের ৬০১৭ বর্গ কিলোমিটার অর্থাৎ প্রায় ৬৩% শাতাংশই পড়েছে বাংলাদেশে। দেশের তিনটি অন্যতম জেলা খুলনা, বাগেরহাট আর সাতক্ষীরা নিয়ে সুন্দরবন বিস্তৃত। বেশ ক’বছর আগে বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে সুন্দরবনে সর্বশেষ বাঘ গণনা অনুযায়ী বাংলাদেশের অংশে ৪৭৬টি এবং ভারতীয় অংশে ২৫০টি বাঘের অস্তির পাওয়া গিয়েছিলো, যদিও এ জরীপের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। তারপরেও সুন্দরবনের প্রধান পরিচয়, এটি হচ্ছে “Home of Royal Bengal Tiger” বিশ্বের বুকে লাল সবুজ খচিত পতাকার পাশাপাশি আমাদের বড় পরিচয় হচ্ছে, বাঘের দেশ হিসেবে। ... লিখেছেন তৌফিক রহমান ।
3915 বার পড়া হয়েছে
 

  বাঘের পায়ের ছাপ, নৌকা থামাও

“নৌকা থামাও!” আমি চিৎকার করে উঠি। মন্টু নৌকার গলুই ঘুরিয়ে তার মাথা পারের কাদার মধ্যে ঢুকিয়ে দেয়। হাঁটু-সমান কাদার মধ্যে আমি লাফ দিই, আমার হাতে লাঠি আর মরিচ-গুড়ার স্প্রে। কাদার মধ্যে আমার পা ডুবে যায়। একদল খুদে খুদে চিতি কাঁকড়া দৌড়ে তাদের গর্তে ঢুকে যায়। আমি সতর্ক দৃষ্টিতে সামনে তাকাই, কি নড়ছে সামনে? এক হিংস্র শ্বাপদের থাবার নোখ বা উজ্জ্বল ধারালো দাঁতের কথা ভাবি, সেই ভাবনায় ও আতঙ্কে আমার শরীরে এড্রেনালিন সঞ্চার হয়। আমার বড় লাঠিটা মনে হয় একটা কাঠির মতন, সেটা দিয়ে কি বাঘ ঠেকানো যাবে? ... লিখেছেন ক্রিস্টিনা গ্রিনউড ।
4464 বার পড়া হয়েছে
 

  সুন্দরবনের মুণ্ডাদের কথা

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চল সুন্দরবনের পরিবেশ দ্বারা বিশেষভাবে নিয়ন্ত্রিত। এই অঞ্চল গঠিত হয়েছে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলা দিয়ে, এছাড়াও যশোর জেলার দক্ষিণ অংশকে এই অঞ্চলের অন্তর্বর্তী বলে ভাবা যেতে পারে। এই বিশাল এলাকার অর্ধেকটা ম্যাংগ্রোভ বন দিয়ে অধ্যুষিত, সেখানে হাজার হাজার বছর ধরে উত্তর থেকে আগত পানি ও সামুদ্রিক জোয়ার ভাটায় সৃষ্টি হয়েছে অসংখ্য নদী ও খাল। দুশো বছর আগেও এই বনের আয়তন বর্তমানের থেকে দ্বিগুণ ছিল, গত কয়েক শো বছর ধরে গাছ কেটে বনের একটা বিরাট এলাকায় বসতি স্থাপন করা হয়েছে। ... লিখেছেন ফরিদা খান ।
3762 বার পড়া হয়েছে
 

  সুন্দরবনের শেলাবুনিয়া দ্বীপগ্রামে

অনেক বছর আগে খুলনায় যাওয়া হয়েছিল কাজে। এরই ফুরসতে মঙ্গলাবন্দর দেখারও সুযোগ হল। ঐদিন স্থানীয় একজন উন্নয়ন কর্মী বললেন, “সময় থাকলে চলুন এখান থেকে নদীপথে দ্বীপগ্রাম শেলাবুনিয়া দেখে আসবেন।” আমরা ক'জন যেতে খুব আগ্রহী হলাম তবে সময়ে কুলাবে কিনা সেটিও ছিল প্রশ্ন। সময়ের হিসাবনিকাশ করে উন্নয়ন কর্মী ভাইটি জানালেন ঐ সময়ের মাঝে গিয়ে ফিরে আসা যাবে। ... লিখেছেন দিলরুবা শাহানা ।
4425 বার পড়া হয়েছে
 

  সুন্দরবনের ছবি

বাংলাদেশের অন্য সব অঞ্চল থেকে সুন্দরবন ভিন্ন। এই সংরক্ষিত বনে মানুষের বসবাস নিষিদ্ধ। এই সংরক্ষণের কারণে সুন্দরবনের নদী ও খালের মধ্যে দিয়ে গেলে এখনও একটা প্রাচীন অনুভূতির সন্ধান পাওয়া যায় যা হয়ত কয়েকশো বছর আগের অভিযাত্রীদের মধ্যে সঞ্চারিত হত। সুন্দরী, বাইন, গেওয়া, গোরান, গোলপাতা, হেঁতাল, কাঁকরা, কেওড়ার অভেদ্য বনে হরিণ, বাঘ, বানর, কুমির, সাপ বিচরণ করে, নানান রকমের পাখী আনাগোণা করে। মানুষের জীবিকা অর্জনের তাগিদে আর পরিবর্তনশীল প্রকৃতির চাপে সুন্দরবন আজ খুবই নাজুক অবস্থায় আছে। এই দুর্লভ ও রোমাঞ্চকর অঞ্চলটিকে বাঁচিয়ে রাখার জন্য আমাদের যেমন জানতে হবে এই বনের ঐশ্বর্য, তেমনই জানতে হবে কি কারণে এই বন আজ বিপদের মুখে। ... লিখেছেন দীপেন ভট্টাচার্য ।
9517 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.