Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ৯ম বর্ষ ৩য় সংখ্যা আষাঢ় ১৪১৬ •  9th  year  3rd  issue  Jun-Jul  2009 পুরনো সংখ্যা
সাম্প্রতিক 
  গণতন্ত্র : যাচ্ছে কোথায় বাংলাদেশ?

ভারতের সাম্প্রতিক নির্বাচনে কংগ্রেসের বিজয়ের পর দেখা যাচ্ছে, তাতে বড় ভূমিকা রেখেছেন রাহুল গান্ধী। মা সোনিয়া গান্ধীর সঙ্গে রাহুল গান্ধী এবার নির্বাচনে প্রচারাভিযানে নেমেছিলেন। প্রধানমন্ত্রী পদে আসীন না হওয়ার গোঁ সোনিয়া গান্ধীকে ভারতের গণতান্ত্রিক রাজনীতির একটা সুউচ্চ মিনারে দাঁড় করেছে। ইতোমধ্যে রাহুল গান্ধীও তার পথ অনুসরণ করেছেন। মন্ত্রিত্বের চাইতে দলের বিজয়ের জন্য ভূমিকা রাখাই যে রাজনীতিতে বড় বিনিয়োগ তা তাত্ত্বিক এবং আক্ষরিক অর্থে প্রমাণ করে দিলেন রাহুল গান্ধী।
3654 বার পড়া হয়েছে
 

  দিন বদলের হাওয়া

১৯৬৪ সালের ২১শে জুন। আমেরিকার সিভিল রাইটস আন্দোলনের তিন কর্মী সমবেত হয়েছেন মিসিসিপিতে। তাদের উদ্দেশ্য, একটি চার্চ পোড়ানোর ঘটনার তদন্ত করা, যে চার্চটি সিভিল রাইটস আন্দোলনের সমর্থক ছিল। তাদের একজন জেমস চেনী, মেডেরিন থেকে, স্থানীয় কর্মী। আরেকজন মাইকেল সোয়েরনার, নিউ ইয়র্ক থেকে সিভিল রাইটস আন্দোলনের কেন্দ্রীয় কর্মী। আর তৃতীয় জন এন্ড্রু গুডম্যান, সেও নিউ ইয়র্ক থেকে, একজন স্বেচ্ছাসেবী। তিনজন সবে ওয়েষ্টার্ন মহিলা কলেজ থেকে সপ্তাহব্যাপী প্রশিক্ষণ শেষ করে এসেছেন, বিষয়, কিভাবে কালোদেরকে ভোটার রেজিষ্ট্রেশানে উদ্বুদ্ধ করা যায়।
3743 বার পড়া হয়েছে
 

  প্রেক্ষাপট : সৌদি আরব

আনুমানিক ২০ লাখ বাংলাদেশী সৌদি আরবে- সংখ্যাটি দিনে দিনে বাড়ছে। পরিসংখ্যান বলে এই ২০ লাখ মানুষের প্রেরিত রেমিটেন্স-এর পরিমাণ ৬ বিলিয়ন মার্কিন ডলার। তার মধ্যে ব্যাংকিং চ্যানেলে ২০০৭ এ মাত্র ২.২ বিলিয়ন মার্কিন ডলার হওয়া সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি এবং সামগ্রিক উন্নয়নে এই মানুষগুলোর ভূমিকা সর্বোচ্চ। আমাদের উদাহরণ সব সময়েই টানা হয় যে কোন টিভি টক শোতে, উপস্থিত বুদ্ধজীবীদের একটা উৎকৃষ্ট বিষয় এটি। অথচ এই মানুষগুলো কেমন আছে, কেমন থাকে, দেশে আসলে তাদের প্রতি সবার আচরণটাই বা কেমন!
5086 বার পড়া হয়েছে
 

  প্রসঙ্গ : বিডিআরের নাম-পোশাক বদল এবং দশ ট্রাক অস্ত্র মামলার অনুসন্ধান

অবশেষে সম্ভবতঃ সেই বহুকাঙিক্ষত ঘটনাটি ঘটতে যাচ্ছে। বদলে যাচ্ছে বিডিআরের নাম ও পোশাক। গত ফেব্রুয়ারিতে পিলখানার বিডিআর সদর দপ্তরে যে মর্মান্তিক এবং পরম শোকাবহ ঘটনাটি ঘটে গেল, তারপর শ্রেণী-পেশা-অবস্থান নির্বিশেষে দেশের নাগরিকদের অনেকেই মনে করেছেন, বাংলাদেশের সীমান্তরক্ষার মতো স্পর্শকাতর দায়িত্বে নিয়োজিত একটি বাহিনীর আর পুরোনো নামে কার্যক্রম চালানোর সুযোগ নেই। কেননা, বিডিআরের ঘটনায় যে পারস্পরিক সন্দেহ-অবিশ্বাস আর সংকট তৈরি হয়েছে এবং এটি জাতীয়ভাবে যে প্রতিক্রিয়া তৈরি করেছে, এর স্মৃতি খুব দ্রুত মুছে ফেলাই মঙ্গল। এত মৃত্যু আর রক্তের চিহ্ন বহন করা ওই বাহিনীর জন্যও হতো খুব ভারী।
3800 বার পড়া হয়েছে
 

  জনসংখ্যা নিয়ন্ত্রণই বাংলাদেশের বিরাট চ্যালেঞ্জ

জনসংখ্যা বৃদ্ধির কারণে বাংলাদেশটি যে কী ধরণের ভয়াবহ সমস্যার সম্মুখীন হতে পারে, তা নিয়ে যতটা ভাবনাচিন্তা হওয়া উচিত, তা যে হচ্ছে না সেটা সহজেই আঁচ করা যায়। আবার এও হতে পারে যে, পুরো ব্যাপারটা নিয়ে কেউ যেন তেমন মাথাও ঘামাচ্ছেনা। কিন্তু সমস্যাটিকে গ্রাহ্যতার মধ্যে না আনলে অথবা এড়িয়ে গেলে তা কোন না কোনভাবে চলে যাবে সে ধারণা করা নিতান্ত ভুল হবে। বরং এর অব্যবহিত কারণে দারিদ্রপীড়িত এই দেশটির অবস্থার যে দ্রুত অবনতি ঘটবে, এমন কি তা পরে সমগ্র বিশ্বকেও প্রভাবিত করবে সে কথা উপলব্ধি না করার কোন উপায় নেই।
5358 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.